আইএনএক্স মিডিয়া মামলার জিজ্ঞাসাবাদে ইডি দফতরে ফের হাজিরা চিদম্বরমের

প্রথম ইউপিএ সরকারে অর্থমন্ত্রী থাকাকালীন আইএনএক্স মিডিয়াকে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগে চিদম্বরম সাহায্য করেছিলেন বলে অভিযোগ ওঠে। 

Updated By: Dec 19, 2018, 12:34 PM IST
আইএনএক্স মিডিয়া মামলার জিজ্ঞাসাবাদে ইডি দফতরে ফের হাজিরা চিদম্বরমের
ছবি- এএনআই

নিজস্ব প্রতিবেদন: আইএনএক্স মিডিয়া মামলায় বুধবার সকালে ইডি দফতরে হাজিরা দিলেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম। আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত চিদম্বরমকে গ্রেফতার করা যাবে না বলে নির্দেশ দেয় দিল্লি হাইকোর্ট। আইএনএক্স মিডিয়া মামলার পাশাপাশি প্রাক্তন অর্থমন্ত্রীর বিরুদ্ধে এয়ারসেল-ম্যাক্সিস দুর্নীতির মামলার তদন্ত করছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। তদন্তের খাতিরে একাধিক বার তাঁকে হেফাজতে নেওয়ার আবেদন জানায় সিবিআই। তবে দফায় দফায় চিদম্বরমকে গ্রেফতারির থেকে ‘অব্যাহতি’ দিয়েছে আদালত।

আরও পড়ুন- টাকার দরে রেকর্ড বৃদ্ধি, ৭১ টাকার নীচে নামল ডলার

প্রথম ইউপিএ সরকারে অর্থমন্ত্রী থাকাকালীন আইএনএক্স মিডিয়াকে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগে চিদম্বরম সাহায্য করেছিলেন বলে অভিযোগ ওঠে। ‘ফরেন ইনভেস্টমেন্ট প্রোমোশন বোর্ডের’ ছাড়পত্র মেলায় ৩৫০ কোটি টাকার বিনিয়োগ হয়েছিল ইন্দ্রাণী ও পিটার মুখার্জির সংস্থায়। ওই বোর্ডের মাথায় ছিলেন পি চিদম্বরম।

আরও পড়ুন- ২০১৯-এ মোদী ভোটে ও বিরাট বিশ্বকাপ জিতবেন, দাবি অরুণ জেটলির

অভিযোগ, আর এই সুবিধা পাইয়ে দিতে মোটা অঙ্কের টাকার ঘুষ নেয় তাঁর পুত্র কার্তি চিদম্বরমের সংস্থা। সাড়ে ৩ হাজার কোটি টাকার এয়ারসেল-ম্যাক্সিস দুর্নীতিতেও নাম জড়ায় কার্তি চিদম্বরমের। আইএনএক্স মিডিয়াকে অবৈধভাবে সুবিধা পাইয়ে দেওয়ার অভিযোগে গত বছর ১৫ মে প্রাক্তন অর্থমন্ত্রীর বিরুদ্ধে এফআইআর করে সিবিআই।

চলতি বছরে ২৮ ফেব্রুয়ারি দেশে পা রাখার পরই কার্তি চিদম্বরমকে গ্রেফতার করে পুলিস। পরে, মার্চে ১০ লক্ষ টাকার বন্ডে জামিন মঞ্জুর করে আদালত। 

.