এই প্রথমবার দিল্লি থেকে সরল সেনা প্যারেড, কোন 'বিশেষ কারণে' এমন সিদ্ধান্ত?

এই দিনে ফিল্ড মার্শাল কোডানেরা এম. কারিয়াপ্পাকে সম্মান প্রদর্শন করেন। এই উপলক্ষে প্রতি বছর দিল্লিতে সেনা কুচকাওয়াজ হয়। তবে এ বছর কর্ণাটকের বেঙ্গালুরুতে এই আর্মি ডে প্যারেড অনুষ্ঠিত হচ্ছে। বে

Updated By: Jan 15, 2023, 01:32 PM IST
এই প্রথমবার দিল্লি থেকে সরল সেনা প্যারেড, কোন 'বিশেষ কারণে' এমন সিদ্ধান্ত?
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজ ৭৫ তম সেনা দিবস। প্রতি বছরই ১৫ জানুয়ারি ভারতীয় সেনা দিবস হিসেবে পালিত হয় দেশে। এই দিনে ফিল্ড মার্শাল কোডানেরা এম. কারিয়াপ্পাকে সম্মান প্রদর্শন করেন। এই উপলক্ষে প্রতি বছর দিল্লিতে সেনা কুচকাওয়াজ হয়। তবে এ বছর কর্ণাটকের বেঙ্গালুরুতে এই আর্মি ডে প্যারেড অনুষ্ঠিত হচ্ছে। বেঙ্গালুরুতে মাদ্রাজ ইঞ্জিনিয়ারিং গ্রুপের (এমইজি) রেজিমেন্টাল সেন্টারে কুচকাওয়াজ অনুষ্ঠিত হচ্ছে।

আরও পড়ুন, WATCH: ভয়ংকর সুন্দর! ধেয়ে আসছে তুষারের গোলা... সোনমার্গে পর পর তুষারধস

এর বিশেষত্বও রয়েছে এবার। কারণ এই প্রথমবারের জন্য দিল্লির বাইরে সেনা দিবসের প্যারেড অনুষ্ঠিত হচ্ছে। জানা গিয়েছে, ভারতীয় সেনাবাহিনী দেশের জনগণের সঙ্গে বিশেষভাবে সংযোগ স্থাপনের উদ্দেশে এই সিদ্ধান্তটি নিয়েছে।

সেনা দিবসের এই কুচকাওয়াজে ৫টি রেজিমেন্ট ও সামরিক ব্যান্ডের একটি দল প্যারেড করবে। এর মধ্যে রয়েছে মাদ্রাজ রেজিমেন্ট, আর্টিলারি রেজিমেন্ট, প্যারা এসএফ, বোম্বে ইঞ্জিনিয়ার গ্রুপ, মাহার রেজিমেন্ট, এমইজি, আর্মি সার্ভিস কর্পসের একটি অশ্বারোহী দল এবং একটি সামরিক ব্যান্ড। পাশাপাশি এই পদযাত্রায় ৫টি রেজিমেন্টাল ব্রাস ব্যান্ড থাকবে এবং সমগ্র কন্টিনজেন্টে ৩ জন অফিসার এবং ৫৭ জন অন্যান্য পদে থাকা আধিকারিকরাও থাকবেন।

সেনা সূত্রে খবর, সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডে বেঙ্গালুরুতে ভারতীয় সেনা দিবস ২০২৩ অনুষ্ঠানে যোগ দিচ্ছেন। শহীদদের সম্মানে সেখানে পুষ্পস্তবক অর্পণও করবেন তিনি। বেঙ্গালুরুতে আর্মি ডে প্যারেডও উপস্থিত থাকবেন তিনি। এছাড়াও পরিবেশ সুরক্ষার থিম উপলক্ষে ৭৫ হাজারটি চারাও রোপণ করা হবে আজ।

আরও পড়ুন, ঘরে প্রেমিকের সঙ্গে অন্তরঙ্গ স্ত্রী, ঘনিষ্ঠ অবস্থায় দেখা মাত্রই এক কোপে মুণ্ডু কাটলেন স্বামী!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.