স্বর্ণশিল্পে উত্‍পাদন শুল্ক প্রত্যাহার, মুলতুবি নয়া কর বিধি

কর পাঁকির ক্রমবর্ধমান প্রবণতা রুখতে বাজেট প্রস্তাবে এ ব্যাপারে নতুন নিয়মবিধি জেনারেল অ্যান্টি-অ্যাভয়ডেন্স রুল্স বা জিএএআর তালুর প্রস্তাব দিয়েছিলেন প্রণব মুখোপাধ্যায়। কিন্তু শিল্পমহলের প্রবল চাপে আপাতত ব্যাপারে পিছু হটতে হল তাঁকে।

Updated By: May 8, 2012, 09:06 AM IST

কর পাঁকির ক্রমবর্ধমান প্রবণতা রুখতে বাজেট প্রস্তাবে এ ব্যাপারে নতুন নিয়মবিধি জেনারেল অ্যান্টি-অ্যাভয়ডেন্স রুল্স বা জিএএআর তালুর প্রস্তাব দিয়েছিলেন প্রণব মুখোপাধ্যায়। কিন্তু শিল্পমহলের প্রবল চাপে আপাতত ব্যাপারে পিছু হটতে হল তাঁকে। সংসদে বাজেট ও অর্থবিলের উপর বিতর্কের জবাবী ভাষণে কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়ে দিলেন, এখন নয়, আগামী ২০১৩-১৪ অর্থবর্ষ থেকে নতুন ব্যবস্থা চালু হবে।
প্রণববাবুর এই ঘোষণার ফলে বিনিয়োগকারীদের আশঙ্কা অনেকটাই প্রশমিত হয়েছে। সেই সঙ্গে তাঁর স্বর্ণশিল্পে উত্‍পাদন শুল্ক প্রত্যাহারের ঘোষণা স্বর্ণব্যবসায়ী মহলে নতুন আশার সঞ্চার করেছে। আর এই জোড়া ঘোষণার জেরে অনেকটাই চাঙ্গা হয়েছে বাজার। তবে ভোডাফোনর সঙ্গে সাম্প্রতিক কর বিতর্ক মামলায় কোনওরকম ইঙ্গিত দেননি অর্থমন্ত্রী। হাচ-ভোডাফোন সংযুক্তিকরণের মতো কৌশল নিয়ে অদূর ভবিষ্যতে কোনও বিদেশি সংস্থা যাতে কর ফাঁকি দিতে না পারে তা নিশ্চিত করতে ইতিমধ্যেই নতুন আইন প্রণয়ন করেছে ইউপিএ সরকার। ভোডাফোন গোষ্ঠীর অভিযোগ, কর আইন সংশোধনের প্রস্তাব এনে বিদেশি লগ্নি সুরক্ষা চুক্তি ভেঙেছে ভারত। যদিও প্রণববাবুর ইঙ্গিত, এখনই এ বিষয়ে ভোডাফোনের সঙ্গে আলোচনার পথে যাচ্ছে না কেন্দ্রীয় সরকার।

.