বন্যা বিধ্বস্ত ভূস্বর্গ: কিছুটা নেমেছে জলস্তর, এখনও আটক লক্ষাধিক, ত্রাণ নিয়ে বাড়ছে ক্ষোভ

বন্যা বিধ্বস্ত জম্মু কাশ্মীর থেকে এ পর্যন্ত ৭৬ হাজার ৫০০ জনকে উদ্ধার করেছে সেনা বাহনী।  উদ্ধার কাজে নামানো হয়েছে ৩০ হাজার সেনা ও ৮০টি পরিবহণ বিমান ও কপ্টার। বন্যায় মৃতের সংখ্যা ২০০ ছাড়িয়েছে।  বৃষ্টি কমায়  বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা। বৃষ্টি বন্ধ হয়ে রোদের মুখ আগেই দেখা গিয়েছিল। এবারে জলস্তরও কিছুটা নামতে শুরু করেছেন বন্যা বিধ্বস্ত কাশ্মীরে। তবে বন্যা পরিস্থিতির উন্নতি হলেও এখনও উপত্যকার জলমগ্ন বিভিন্ন অংশে লক্ষাধিক মানুষ আটকে রয়েছে। ফলে দিনরাত এক করেই চলছে উদ্ধারের কাজ।

Updated By: Sep 11, 2014, 09:13 AM IST
বন্যা বিধ্বস্ত ভূস্বর্গ: কিছুটা নেমেছে জলস্তর, এখনও আটক লক্ষাধিক, ত্রাণ নিয়ে বাড়ছে ক্ষোভ

শ্রীনগর: বন্যা বিধ্বস্ত জম্মু কাশ্মীর থেকে এ পর্যন্ত ৭৬ হাজার ৫০০ জনকে উদ্ধার করেছে সেনা বাহনী।  উদ্ধার কাজে নামানো হয়েছে ৩০ হাজার সেনা ও ৮০টি পরিবহণ বিমান ও কপ্টার। বন্যায় মৃতের সংখ্যা ২০০ ছাড়িয়েছে।  বৃষ্টি কমায়  বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা। বৃষ্টি বন্ধ হয়ে রোদের মুখ আগেই দেখা গিয়েছিল। এবারে জলস্তরও কিছুটা নামতে শুরু করেছেন বন্যা বিধ্বস্ত কাশ্মীরে। তবে বন্যা পরিস্থিতির উন্নতি হলেও এখনও উপত্যকার জলমগ্ন বিভিন্ন অংশে লক্ষাধিক মানুষ আটকে রয়েছে। ফলে দিনরাত এক করেই চলছে উদ্ধারের কাজ।

সেনা ও জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর প্রায় ১ লক্ষ জওয়ান উদ্ধারের কাজ চালিয়ে যাচ্ছেন। কাশ্মীরের বন্যা পরিস্থিতি খতিয়ে দেখতে বুধবারই সেখানে যান সেনা প্রধান দলবীর সিং। বন্যায় উপত্যকায় আটকে থাকা সব মানুষকে সেনাবাহিনী উদ্ধার করবে বলে আশ্বাস দেন তিনি।

সেনাবাহিনীর কাজে মানুষ সন্তুষ্ট হলেও ত্রাণ ও উদ্ধার নিয়ে বিরোধীদের সমালোচনার মুখে পড়েছে কাশ্মীরের ওমর আবদুল্লা সরকার। বেশ কয়েকটি জায়গায় বন্যা দুর্গতদে ত্রাণ পৌছে দিতে গিয়ে ক্ষোভের মুখে পড়েন এনডিআরএফ জওয়ানরা। সরকারের সমালোচনার পরিবর্তে এই পরিস্থিতি বিরোধীদের সাহায্যের হাত বাড়িয়ে দিতে আবেদন করেছেন ওমর আবদুল্লা। মানুষের ক্ষোভের কথা মাথায় রেখে বন্যা দুর্গত এলাকা গুলিতে ছমাস বিনামূল্যে রেশন বিতরণের ঘোষণা করেছে তাঁর সরকার।

বন্যাদুর্গতদের জন্য কেন্দ্রের তরফে পাঠানো হচ্ছে শুকনো খাবার, পানীয় জল এবং সৌরলণ্ঠন। শ্রীনগরে আটকে পড়া পর্যটকদের বিনা খরচে ফিরিয়ে আনার ব্যবস্থা করছে এয়ার ইন্ডিয়া।

 

.