শেয়ার বাজারে ব্যাপক ধস, জেনে নিন ৫টি কারণ

 মঙ্গলবার সকালে এক ধাক্কায় ঘায়েল দেশের শেয়ার বাজার। এদিন বাজার খুলতেই ১২৫০ পয়েন্ট পড়ে ‌যায় সেনসেক্স। ৩০০ পয়েন্ট পড়ে ‌যায় নিফটি। বাজার খোলার সঙ্গে সঙ্গেই বিনিয়োগকারীদের ক্ষতি হয় ৫,৪০,০০০ কোটি টাকা। কিন্তু হঠাৎ কেন এই ধস? জেনে নিন ৫টি কারণ-

Updated By: Feb 6, 2018, 03:51 PM IST
শেয়ার বাজারে ব্যাপক ধস, জেনে নিন ৫টি কারণ

নিজস্ব প্রতিবেদন:  মঙ্গলবার সকালে এক ধাক্কায় ঘায়েল দেশের শেয়ার বাজার। এদিন বাজার খুলতেই ১২৫০ পয়েন্ট পড়ে ‌যায় সেনসেক্স। ৩০০ পয়েন্ট পড়ে ‌যায় নিফটি। বাজার খোলার সঙ্গে সঙ্গেই বিনিয়োগকারীদের ক্ষতি হয় ৫,৪০,০০০ কোটি টাকা। কিন্তু হঠাৎ কেন এই ধস? জেনে নিন ৫টি কারণ-

মার্কিন শেয়ার বাজারে ধসের ধাক্কা এসে পড়ে এশিয়ার শেয়ার বাজারে। ২০১১ সালের পর ওয়াল স্ট্রিটের শেয়ার বাজারে এতবড় ধাক্কা আর আসেনি।

মঙ্গলবারই রিজার্ভ ব্যাঙ্কের নীতি নির্ধারক কমিটির বৈঠক বসেছে। জল্পনা ছিল রেপো রেট বাড়াতে পারে আরবিআই। ফলে বিনিয়োগকরীরা অনেকটাই সতর্ক হয়ে ‌যান।

আরও পড়ুন-গ্রেফতার প্রধান দেশের বিচারপতি; জারি জরুরি অবস্থা, তীব্র রাজনৈতিক সংকটে মালদ্বীপ

ডলারের তুলনায় টাকার দাম ২৯ পয়সা কমেছে। এই বিষয়টিও বিনিয়োগকারীদের মনোবল ভেঙে দেয়।

এ বছর বাজেট পেশের পর গত তিন দিনে ৯.৬ কোটি টাকা ক্ষতি হয়েছে বিনিয়োগকারীদের। তার উপরে আন্তর্জাতিক বাজারের পড়তি অবস্থা বিনিয়োগকারীদের উপরে প্রভাব ফেলে দেয়।

সোমবার বিদেশি কোম্পানিতে বিনিয়োগকারীরা ১২৬৩.৫৭ কোটি টাকা তুলে নেন। মঙ্গলবার সেনসেক্স ও নিফটি ধসের পেছন এটিও একটি কারণ বলে মনে করা হচ্ছে।

.