মোদীর মন কি বাত: মাঝে মাঝে নিজের কথাই প্রেরণা হয়ে দাঁড়ায় নিজের কাছে

নিজস্ব প্রতিবেদন: কথা দিয়েছিলেন ‘আত্মবিশ্বাসী’ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফের ক্ষমতায় এসে দেশবাসীকে তাঁর মনের কথা শোনাবেন তিনি। সেই কথা মতো আজ তাঁর দ্বিতীয় ইনিংসে প্রথম ‘মন কি বাত’।

** মাঝে মাঝে নিজের কথাই নিজের কাছে প্রেরণা হয়ে দাঁড়িয়েছে।

** ‘মন কি বাত’ অনুষ্ঠানে শব্দ আমার, কথা আমার কিন্তু ভাবনা আপনাদের..এই অনুষ্ঠান ভীষণ মিস করছিলাম।

** মন কি বাত অনুষ্ঠানে ফিরে আসার যে বার্তা দিয়েছিলেন, তা নিয়ে মোদী বলেন, “ আমার আত্মবিশ্বাস নিয়ে কটাক্ষ করেছেন বিরোধীরা। কিন্তু এ আত্মবিশ্বাস শুধু আমার ছিল না, ১৩০ কোটি দেশবাসীর আত্মবিশ্বাসই প্রেরণা দিয়েছিল।”

** জরুরী কালীন নিয়ে এ দিন সরব হলেন প্রধানমন্ত্রী। দেশের গণতান্ত্রিক অধিকার ছিনিয়ে নেওয়া হয় বলে অভিযোগ করেন তিনি। গণতন্ত্র অধিকার রক্ষা করতে জনগণই বিপুল জনমত নিয়ে আমাদের পাঠিয়েছেন।

** ২০১৯ নির্বাচন বিশ্বের সবচেয়ে বড় নির্বাচন বলে মনে করা হয়। কয়েক লক্ষ সেনা জওয়ান, নির্বাচন আধিকারিকের নিরন্তর পরিশ্রমে এই নির্বাচন সম্পন্ন হয়। শেষ প্রান্তের নাগরিককে ভোট প্রদানের অধিকার দেয় এ দেশের গণতন্ত্র। অরুণাচল প্রদেশের প্রত্যন্ত অঞ্চলে এক মহিলার ভোট প্রদানের উদাহরণ টেনে আনেন তিনি। এর জন্য নির্বাচন কমিশনকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।

** ইতিহাসে প্রথম পুরুষ এবং মহিলা প্রায় সমানভাবে এই নির্বাচনে অংশগ্রহণ করেছেন। সংসদেও নারীদের স্থান বৃদ্ধি পেয়েছে, যা আমাদের গর্ব।

** প্রেমচাঁদের সাহিত্য নিয়ে এ দিন আলোচনা করেন প্রধানমন্ত্রী। নানা গল্পের প্রসঙ্গ টেনে এনে আজকের সমাজজীবন নিয়ে আলোচনা করেন তিনি।

** জলসঙ্কট নিয়ে আলোচনা করেন নরেন্দ্র মোদী। প্রতি বছর বর্ষায় যে জল পাওয়া যায়, তার মাত্র ৮ শতাংশ সংরক্ষণ করা যায়। কিন্তু সময় এসেছে, সর্বশক্তি দিয়ে জল সঙ্কটের মোকাবিলা করতে হবে। এর জন্য আলাদা করে জল মন্ত্রণালয় তৈরি করা হয়েছে। পঞ্চায়েত স্তরে জল সংরক্ষণে প্রচেষ্টা চালাতে হবে। জল সংরক্ষণের সচেতনতার জন্য  ক্রীড়া, সংস্কৃতি, বিনোদন জগতের কাছেও তিনি আহ্বান জানান।

** যোগ দিবসকে সাফল্য দেওয়ার জন্য দেশবাসীকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী। বিশ্বের দরবারে যোগকে বিশেষ আসন মিলেছে।

এ বারের ‘মন কি বাত’ অনুষ্ঠান আরও মানুষের কাছে পৌঁছে দিতে বিশেষ আয়োজন করা হয়েছে। বিশেষ করে বিজেপি কর্মী ও সমর্থকরা তাঁদের এলাকা ভিত্তিক প্রচার চালিয়ে মন কি বাত অনুষ্ঠানের আয়োজন করেছেন। বিজেপি সভাপতি অমিত শাহের উদ্যোগে দিল্লির দ্বারকার স্টেডিয়াম ভাড়া করে মন কি বাত শোনানো হচ্ছে। উল্লেখ্য, মোদীর শেষ মন কি বাত অনুষ্ঠান হয় চলতি বছরের ফেব্রুয়ারি মাসে। শেষ মন কি বাত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন, নির্বাচন শেষে ফের দেশবাসীর সঙ্গে কথা বলবেন। নির্বাচনে বিপুল জনমত নিয়ে ফের সরকারে ফেরে বিজেপি।

English Title: 
First Mann Ki Baat after second innings of Modi Sarkar
News Source: 
Home Title: 

মোদীর মন কি বাত: মাঝে মাঝে নিজের কথাই প্রেরণা হয়ে দাঁড়ায় নিজের কাছে

মোদীর মন কি বাত: মাঝে মাঝে নিজের কথাই প্রেরণা হয়ে দাঁড়ায় নিজের কাছে
Caption: 
ফাইল চিত্র
Yes
Is Blog?: 
No
Section: