ব্লকস্তরে সরকারি হেল্থ ল্যাবরেটরি, ঘোষণা অর্থমন্ত্রী নির্মলার

এ দিন নির্মলা সীতারামন জানিয়েছেন, আর্থ-সামাজিক ভাবে পিছিয়ে পড়া জেলাগুলির উপর সবচেয়ে বেশি নজর দেওয়া হবে

Updated By: May 17, 2020, 03:30 PM IST
ব্লকস্তরে সরকারি হেল্থ ল্যাবরেটরি, ঘোষণা অর্থমন্ত্রী নির্মলার
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: আত্মনির্ভর স্বাস্থ্যের দিকে এগোচ্ছে মোদী সরকার! রবিবার, শেষ দফায় আর্থিক প্যাকেজ ঘোষণা অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান, আর্থ-সামাজিক দিক থেকে পিছিয়ে জেলাগুলির স্বাস্থ্যব্যবস্থার উপর সবথেকে বেশি নজর দেওয়া হবে। এক দম তৃণমূল স্তরে স্বাস্থ্য পরিষেবা পৌঁছে দিতে আরও অর্থ বরাদ্দ করা হবে বলে আশ্বাস দেন নির্মলা। স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রগুলির পরিকাঠামো উন্নয়নে জোর দিয়েছেন তিনি।

এ দিন নির্মলা সীতারামন জানিয়েছেন, আর্থ-সামাজিক ভাবে পিছিয়ে পড়া জেলাগুলির উপর সবচেয়ে বেশি নজর দেওয়া হবে। প্রত্যেক জেলার হাসপাতালে সংক্রমক রোগ চিকিত্সা ব্লক গড়ে তোলা হবে। এমনকি ব্লকস্তর পর্যন্ত ল্যাবরেটরি তৈরি হওয়ার আশ্বাস দিয়েছেন নির্মলা সীতারামন। উল্লেখ্য, করোনা আবহে স্বাস্থ্য পরিকাঠামোর করুণ অবস্থা লক্ষ্য করা গেছে দেশের বিভিন্ন জায়গায়। চিকিত্সক, নার্সের অভাবের পাশাপাশি, পর্যাপ্ত পরিমাণে বেড, ওষুধপত্র, চিকিত্সা সামগ্রীর অভাব প্রকট হয়েছে। গ্রামীণ এলাকায় আরও বেশি সামঞ্জস্যতার অভাব লক্ষ্য করা গেছে।

আরও পড়ুন- কোথায় নিয়ন্ত্রণে! ২৪ ঘণ্টায় আক্রান্ত হলেন প্রায় ৫হাজার, চিনকে ছাপিয়ে ভারতের সংখ্যা ৯০ হাজার

সব রকমভাবে করোনা মোকাবিলা করার জন্য ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন নরেন্দ্র মোদী। অর্থনীতিকে চাঙ্গা করার পাশাপাশি, করোনা সংক্রমণ ঠেকাতে একাধিক পদক্ষেপ করা হচ্ছে। কিন্তু তৃণমূল স্তরে স্বাস্থ্য পরিষেবাকে উজ্জীবিত করতে এই আর্থিক প্যাকেজ কতটা সহয়তা করবে, তা সন্দিহান বিরোধীরা। মোদী জানিয়েছেন, স্থানীয় স্তরে অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষার পরিকাঠামো মজুবত করলেই আত্মনির্ভর হয়ে উঠবে ভারত। বিরোধীদের কটাক্ষ, এই সরকারের সবই হেডলাইন, বাকিটা ফাঁকা পাতা।

.