Budget 2024 | Lakhpati Didi: মহিলা মন জিততে বাজেটে ৩ কোটি 'লাখপতি দিদি'র ঘোষণা নির্মলার!

Union Budget 2024: 'বিকশিত ভারত' গঠনে গরিব, মহিলা, যুব ও কৃষকরাই আমাদের ফোকাস। তাদের কল্যাণ সাধনই আমাদের অগ্রাধিকার। 

Updated By: Feb 1, 2024, 12:16 PM IST
Budget 2024 | Lakhpati Didi: মহিলা মন জিততে বাজেটে ৩ কোটি 'লাখপতি দিদি'র ঘোষণা নির্মলার!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভোটমুখী ভারতে মহিলাদের মন জিততে ৩ কোটি 'লাখপতি দিদি'র লক্ষ্যমাত্রা সীতারামনের। লোকসভা ভোটের আগে অন্তর্বর্তী বাজেট পেশ করছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ষষ্ঠবারের জন্য বাজেট পেশ করছেন তিনি। বাজেটেই 'লাখপতি দিদি'র ঘোষণা করলেন নির্মলা সীতারামন। স্থির করলেন নয়া লক্ষ্যমাত্রা।

বাজেট বক্তৃতায় নির্মলা সীতারামন বলেন, "দেশে ৮৩ লাখ স্বনির্ভর গোষ্ঠী রয়েছে। যেখানে ৯ কোটি মহিলা যুক্ত রয়েছেন। মহিলাদের ক্ষমতায়নের মধ্যে দিয়ে গ্রামীণ আর্থ-সামাজিক প্রেক্ষাপট বদলাচ্ছে। গ্রামীণ মহিলাদের জীবনযাত্রায় বদল এসেছে। এই স্বনির্ভর গোষ্ঠীর সাফল্যে ১ কোটি মহিলা লাখপতি দিদি হয়েছেন। তাঁদের এই সাফল্যকে স্বীকৃতি দিতে এবার এই 'লাখপতি দিদি'র সংখ্যা ২ কোটি থেকে ৩ কোটিতে নিয়ে যাওয়ার লক্ষ্যামাত্রা নেওয়া হয়েছে।" 

এদিন বাজেট বক্তৃতায় নির্মলা সীতারামন ঘোষণা করেন, পরবর্তী ৫ বছরেও উন্নয়নের ধারা অব্যাহত থাকবে। বলেন, "২০৪৭-এর মধ্যে বিকশিত ভারত গঠন-ই লক্ষ্য কেন্দ্রে। আর সেই লক্ষ্যপূরণে আমাদের ফোকাস থাকবে গরিব, মহিলা, যুব ও কৃষকদের উপর। তাঁদের প্রয়োজন, উচ্চাকাঙ্খা ও কল্যাণ সাধনই আমাদের অগ্রাধিকার। সার্বিক ও সামগ্রিক উন্নয়নের লক্ষ্যে কাজ করবে বিজেপি সরকার।"

সীতারামন আরও বলেন, দেশে নারীশক্তির বিকাশ হয়েছে গত ১০ বছরে। শিক্ষাক্ষেত্রে মেয়েদের সংখ্য়া ৩০ শতাংশ বেড়েছে। কাজের জায়গায় মেয়েদের সংখ্যা বেড়েছে। তিন তালাক রদ, সংসদে মেয়েদের জন্য রিজারভেশন ও গ্রামীণে ৭০ শতাংশ পিএম আবাস যোজনার ঘর তাদের আরও শক্তিশালী করেছে। তাদের মর্যদা বাড়িয়েছে।

আরও পড়ুন, LPG Price Hike: বাজেট পেশের আগেই ১৮ টাকা বাড়ল এলপিজি সিসিন্ডারের দাম

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের  
AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.