Chandrayaan-3 Updates: চাঁদে ভারত! ইতিহাস গড়ে চাঁদের মাটি ছুঁল চন্দ্রযান-৩...

Chandrayaan-3 Updates: চাঁদের দক্ষিণ মেরুর তথ্য মানবজাতির কাছে এখনও অজানা। তাই চন্দ্রযান-৩ অভিযান সফল হওয়ায় চাঁদের রহস্যময় দক্ষিণ মেরুতে পৌঁছতে পারা প্রথম দেশ হিসেবে নতুন করে ইতিহাস লিখল ভারত!

Updated By: Aug 23, 2023, 06:12 PM IST
Chandrayaan-3 Updates: চাঁদে ভারত! ইতিহাস গড়ে চাঁদের মাটি ছুঁল চন্দ্রযান-৩...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইতিহাস গড়ল ভারত! সারা ভারত তো উচ্ছ্বসিত ছিলই, আগ্রহে তাকিয়ে ছিল সারা বিশ্বই। অবশেষে সেই অপেক্ষা সার্থক হল। প্রতীক্ষার শুভ অবসান। ইতিহাসের সামনে দাঁড়িয়ে থাকা ভারত চাঁদের মাটিতে চন্দ্রযান-৩ নামিয়ে অবশেষে তৈরিই করে ফেলল ইতিহাস। ভারতীয় মহাকাশবিজ্ঞানের পরিসরে এক মহাবিপ্লব ঘটে গেল।  

আরও পড়ুন: Chandrayaan 3 Update: মঙ্গলে ঊষা বুধে পা? এবার চন্দ্রযানকে বাঁচিয়ে দিচ্ছে বাংলার খনা-ই...

নির্ধারিত দিনে, বুধবারে সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চাঁদের মাটিতে অবতরণ করল চন্দ্রযান-৩। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার তথা 'ইসরো' আগেই জানিয়েছিল, চাঁদের নামার আগের শেষ ২০ মিনিট অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। গোটা মুন মিশনের কাছে এই কয়েক মিনিটই সব চেয়ে চ্যালেঞ্জিং হতে চলেছে বলে মত ছিল তাদের! দেখা যাচ্ছে, সেই ফাঁড়া কাটিয়ে সাফল্যের মুখ দেখল এই মিশন। 'ইসরো'র প্রধান বলেছিলেন, চন্দ্রযান-৩-এর সফলভাবে চাঁদে অবতরণ করার ব্যাপারে তিনি আত্মবিশ্বাসী।

চন্দ্রযানটির ল্যান্ডার 'বিক্রম'-এর আজই চাঁদের দক্ষিণ মেরুর কাছে অবতরণের কথা ছিল। বিষয়টি এত গুরুত্বপূর্ণ কারণ, চাঁদের দক্ষিণ মেরুর তথ্য মানবজাতির কাছে এখনও অজানা। তাই চন্দ্রযান-৩ অভিযান সফল হলে চাঁদের রহস্যময় দক্ষিণ মেরুতে পৌঁছতে পারা প্রথম দেশ হিসেবে ইতিহাস লিখবে ভারত! সেটাই হল। এখনও পর্যন্ত পূর্বতন সোভিয়েত ইউনিয়ন, মার্কিন যুক্তরাষ্ট্র ও চিন চন্দ্রপৃষ্ঠে সফলভাবে তাদের মহাকাশযান নামাতে পেরেছিল। চন্দ্রযান-৩ সফল হওয়ায় ভারত এই তালিকার চতুর্থ দেশ হল।

আরও পড়ুন: Chandrayaan-3 Moon Landing: 'বিক্রমে'র চন্দ্রজয়? চাঁদের লক্ষ্যে ধারাল হচ্ছে আস্তে আস্তে...

গত ১৪ জুলাই ভারতের অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশকেন্দ্র থেকে চন্দ্রযান-৩ উৎক্ষেপণ করা হয়েছিল। চন্দ্রযান-৩-এর ল্যান্ডারের নাম 'বিক্রম', রোভারের নাম 'প্রজ্ঞান'। শুরুতে চাঁদের দক্ষিণ অংশে অবতরণ করবে ল্যান্ডার 'বিক্রম'। বিক্রম সফলভাবে অবতরণ করতে পারলে তা  'প্রজ্ঞান' রোভারকে চাঁদের মাটিতে ছাড়বে। এই রোভারই তখন চাঁদের বুকে ঘুরে ঘুরে বৈজ্ঞানিক গবেষণা চালাবে। আর নতুন সব তথ্য পাঠাতে থাকবে পৃথিবীতে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.