Kamla Bhasin: প্রয়াত নারী আন্দোলনের বিশিষ্ট নেত্রী ও লেখিকা কমলা ভাসিন

শনিবার ভোর তিনটে নাগাদ ৭৫ বছর বয়সে মৃত্যু হয় তাঁর।

Updated By: Sep 25, 2021, 07:40 PM IST
Kamla Bhasin: প্রয়াত নারী আন্দোলনের বিশিষ্ট নেত্রী ও লেখিকা কমলা ভাসিন
কমলা ভাসিন। ফোটো- টুইটার সৌজন্যে

নিজস্ব প্রতিবেদন: শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন ভারতীয় নারী আন্দোলেনর অন্যতম পুরোধা কবি কমলা ভাসিন (Kamla Bhasin)। শনিবার ভোর তিনটে নাগাদ ৭৫ বছর বয়সে মৃত্যু হল তাঁর। মহিলাদের অধিকার রক্ষা আন্দোলনের বিশিষ্ট নেত্রী ছিলেন কমলা ভাসিন। বেশ কিছুদিন ধরেই বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন তিনি। 

ফুসফুসে জলও জমেছিল। শনিবার সকালে সমাজকর্মী কবিতা শ্রীবাস্তবের টুইটে প্রকাশ্যে আসে এই দুঃসংবাদ। সত্তরের দশক থেকেই নারী অধিকার নিয়ে সোচ্চার কমলা ভাসিন। তাঁর মৃত্যু গোটা দক্ষিণ এশিয়ায় নারী আন্দোলনের অপূরণীয় ক্ষতি। 

আরও পড়ুন, Sneha Dubey at UN: রাষ্ট্রসংঘে পাকিস্তানকে বেনজির আক্রমণ, জেনে নিন সাহসী IFS officer-এর পরিচয়

১৯৭০ এর দশক থেকেই ভারতের পাশাপাশি দক্ষিণ এশিয়ার দেশগুলিতে মহিলা আন্দোলনের বলিষ্ঠ কণ্ঠ কমলা ভাসিন। ২০০২ সালে নারীবাদী নেটওয়ার্ক 'সঙ্গত' প্রতিষ্ঠা করেন, যা গ্রামীণ এবং উপজাতি সম্প্রদায়ের সুবিধা বঞ্চিত মহিলাদের সঙ্গে কাজ করে। 

লিঙ্গতত্ত্ব এবং নারীবাদ নিয়ে বেশ কয়েকটি বই লিখেছেন তিনি। যার অনেকগুলি ৩০টিরও বেশি ভাষায় অনুবাদ করা হয়েছে। মজার বিষয় হল, 'আজাদী' এই জনপ্রিয় ও বিতর্কিত স্লোগান, যা কয়েক দশক ধরে আন্দোলনের ক্ষেত্রে ব্যবহার হয়ে এসেছে, বলা হয় যে ভাসিনই প্রথম পুরুষতন্ত্রের বিরুদ্ধে নারীবাদী স্লোগান হিসাবে তা ব্যবহার করেছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.