সাধারণ যাত্রীদের বঞ্চিত করে টিকিট অসাধু চক্রের হাতে, নড়চড়ে বসল রেল

IRCTC-র সাইট থেকে লগ ইন করে টিকিট বুক করতে ন্যূনতম ৩০ সেকেন্ড সময় লাগে। দেখা যাচ্ছে, তত্‍কাল টিকিট বুক করা মাত্রই তা  চলে যাচ্ছে ওয়েটিং লিস্টে।

Updated By: Oct 31, 2018, 11:58 PM IST
সাধারণ যাত্রীদের বঞ্চিত করে টিকিট অসাধু চক্রের হাতে, নড়চড়ে বসল রেল

নিজস্ব প্রতিবেদন: ভুয়ো অ্যাপ ব্যবহার করে রেলের তত্কাল টিকিটে জালিয়াতি রুখতে এবার ব্যবস্থা নিচ্ছে রেল। অসাধু এজেন্টদের দৌরাত্ম্যে নিমেষে টিকিট উধাও হয়ে যাচ্ছে বলে ভুরি ভুরি অভিযোগ উঠছে। তার জেরে চরম হয়রানির শিকার হচ্ছেন সাধারণ যাত্রীরা। সাইবার সেলে অভিযোগ জানানোর পাশাপাশি সাধারণ মানুষকেও সচেতন হওয়ার পরামর্শ রেলকর্তাদের। 

তত্‍কাল টিকিট কাটার পরই তা চলে যাচ্ছে অপেক্ষামান তালিকায়। এই অভিজ্ঞতা কমবেশি অনেকেরই। নেপথ্যে রয়েছে অসাধু চক্র। একের পর এক অভিযোগে উদ্বিগ্ন রেলও  তত্‍কাল টিকিট বুক করা যায় মোবাইল বা কম্পিউটার থেকে। রেলের বুকিং কাউন্টার থেকেও তত্‍কাল টিকিট কাটা যায়। 

IRCTC-র সাইট থেকে লগ ইন করে টিকিট বুক করতে ন্যূনতম ৩০ সেকেন্ড সময় লাগে। দেখা যাচ্ছে, তত্‍কাল টিকিট বুক করা মাত্রই তা চলে যাচ্ছে অপেক্ষামান তালিকায়। ভুয়ো অ্যাপ ব্যবহার করে সময়ের আগেই টিকিট কাটছে অসাধু ব্যবসায়ীরা। ইন্টারনেটেও বিভিন্ন ওয়েবসাইট সংস্থা ডেমো দিয়ে দেখিয়ে দিচ্ছে, কীভাবে তত্কালে পনেরো সেকেন্ডে কনফার্ম টিকিট কাটা যায়। গোটা বিষয় নিয়ে চিন্তিত রেল। 

 অসাধু কারবার রুখতে সক্রিয় হয়েছে রেল। ইতিমধ্যেই সাইবার সেলে অভিযোগ জানিয়েছে তারা। খোঁজ শুরু হয়েছে দশ-পনেরো সেকেন্ডের মধ্যে লগ ইন করে যুক্তিসঙ্গত সময়ের আগেই কারা টিকিট কাটছে? সেই টিকিটগুলো বাতিলের চিন্তাভাবনা করছে রেল। আইআরসিটিসি সাইট দেখভালকারী সংস্থাকেও সতর্ক করা হয়েছে। আইআরসিটির এজেন্টদের নিয়ে এসপ্তাহেই বৈঠকে বসছে কর্তৃপক্ষ। বলে রাখি, গত ৬ মাসে প্রায় ৫০ জনকে গ্রেফতার করা হয়েছে। সাধারণ মানুষকে সচেতন করার উদ্যোগ নিচ্ছে রেল। 

আরও পড়ুন- ফের বাড়ল ভর্তুকিযুক্ত রান্নার গ্যাসের দাম, ভর্তুকিহীন গ্যাস সিলিন্ডারও মহার্ঘ

.