উত্তরপ্রদেশে কৃষিঋণ মুকুবের সিদ্ধান্ত এবার ভাবাচ্ছে মহারাষ্ট্র সরকারকে!

উত্তরপ্রদেশে কৃষকদের ঋণ মকুবের কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। সেই ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যে একই পথে হাটার সিদ্ধান্ত নিল মহারাষ্ট্র সরকার। মহরাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ জানিয়েছেন, তাঁর সরকার যোগীর এই ঘোষণার বিষয়টির ওপর নজর রাখছে। প্রয়োজনে মহারাষ্ট্রেও সেই একই সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

Updated By: Apr 5, 2017, 03:56 PM IST
উত্তরপ্রদেশে কৃষিঋণ মুকুবের সিদ্ধান্ত এবার ভাবাচ্ছে মহারাষ্ট্র সরকারকে!

ওয়েব ডেস্ক : উত্তরপ্রদেশে কৃষকদের ঋণ মকুবের কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। সেই ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যে একই পথে হাটার সিদ্ধান্ত নিল মহারাষ্ট্র সরকার। মহরাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ জানিয়েছেন, তাঁর সরকার যোগীর এই ঘোষণার বিষয়টির ওপর নজর রাখছে। প্রয়োজনে মহারাষ্ট্রেও সেই একই সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

আরও পড়ুন- 'মোদীবাক্য' রক্ষা করে কৃষিঋণ মুকুবের সিদ্ধান্ত যোগী সরকারের

সম্প্রতি শিবসেনার পক্ষ থেকে দাবি করা হয়েছে, মাহারাষ্ট্রে খরা কবলিত এলাকার কৃষকদের কর মকুব করা হোক। সেই দাবি পর্যালোচনায় বসে ফড়নবিশ সরকার। তারপরই সিদ্ধান্ত নেওয়া হয়, কৃষি ঋণ মোকুবের পর সেই বিশাল পরিমাণ রাজস্ব কীভাবে উত্তরপ্রদেশ সরকার জোগার করবে সেই দিকে নজর রাখা হবে। যদি, তা সহজ পদ্ধতিতে মোকাবিলা করে উত্তরপ্রদেশ, তাহলেই সেই পদ্ধতি মহারাষ্ট্রের ক্ষেত্রেও প্রয়োগ করা হবে। ফড়নবিশের কথায়, ''আমরা কেন্দ্রীয় সরকারের কাছে সাহায্যের জন্য আবেদন করেছি। জানি না কি হবে। তবে, একান্ত যদি সাহায্য না পাই তখন ভাবা হবে কীভাবে ৩০ হাজার কোটি টাকার কৃষিঋণ মকুব করা যায়।''

প্রসঙ্গত, রাজ্যের ২ লক্ষ ২৫ হাজার কৃষকের মোট ৩৬ হাজার কোটি টাকার কৃষিঋণ মকুবের কথা ঘোষণা করেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তবে, সেই বিপুল টাকার দায়ভার যাতে সরকারের ঘাড়ে না চাপে তার জন্য "কৃষি রাহাত বন্ড" বাজারে ছেড়েছে উত্তরপ্রদেশ সরকার। আর এবার সেই দিকেই নজর রাখছে মহারাষ্ট্র সরকার। 

.