GST-র কোপ পড়তে পারে আপনার বেতনেও!

অ্যাপয়েন্টমেন্ট বা রিনিউয়াল লেটারে বলে দেওয়া CTC-র বাইরেও কি কোম্পানি আপনাকে কার ড্রপ, ফ্রি লাঞ্চের মতো বাড়তি কিছু সুবিধা দেয়? আগের মতো এসব আর নাও মিলতে পারে ভেবে নিয়ে, তৈরি থাকাই ভাল। কারণ, GST চালু হলে এমপ্লয়িদের জন্য বাড়তি সমস্ত ফেসিলিটির ওপর বসতে পারে কর।

Updated By: Mar 29, 2017, 09:31 PM IST
GST-র কোপ পড়তে পারে আপনার বেতনেও!

ওয়েব ডেস্ক : অ্যাপয়েন্টমেন্ট বা রিনিউয়াল লেটারে বলে দেওয়া CTC-র বাইরেও কি কোম্পানি আপনাকে কার ড্রপ, ফ্রি লাঞ্চের মতো বাড়তি কিছু সুবিধা দেয়? আগের মতো এসব আর নাও মিলতে পারে ভেবে নিয়ে, তৈরি থাকাই ভাল। কারণ, GST চালু হলে এমপ্লয়িদের জন্য বাড়তি সমস্ত ফেসিলিটির ওপর বসতে পারে কর।

স্যালারি বা কস্ট টু কাম্পানির বাইরে কোনও কর্মী সংস্থার কাছ থেকে যে সুবিধা পান তা কি পণ্য ও পরিষেবার মধ্যে পড়ে? বিশেষজ্ঞরা বলছেন, GST বিলে এ নিয়ে ধোঁয়াশা রয়েছে। CTC-র বাইরে যাবতীয় সুবিধার গায়ে পরিষেবার তকমা লাগলেই বসে যাবে কর। GST বিলে বলা হয়েছে, কোনও সংস্থা যদি কর্মীদের বছরে ৫০ হাজার টাকার কম উপহার দেয়, তা হলে তা পণ্য ও পরিষেবার মধ্যে পড়বে না। তা হলে কি CTC-র বাইরে কোনও কর্মী যদি কাম্পানির কাছ থেকে বছরে পঞ্চাশ হাজার টাকা মূল্যের চেয়ে বেশি অঙ্কের পরিষেবা পান, তা করের আওতায় পড়বে? এমন সম্ভাবনা রয়েছে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

তাঁরা বলছেন, ব্যক্তিগত কাজে কাম্পানির গাড়ি ব্যবহার, কার ড্রপ, ফ্রি লাঞ্চ, কর্মীদের সন্তানের জন্য কোম্পানির দেওয়া স্কলারশিপ, গ্রুপ লাইফ ইনসিওরেন্স, গ্রুপ হেল্থ ইনসিওরেন্স, ফ্রি ক্লাব মেম্বারশিপের মতো নানা "পরিষেবা' GST-র আওতায় চলে আসতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, বেতনের বাইরে কর্মীদের সুবিধা প্রদান GST-র আওতায় এলে সংশ্লিষ্ট সংস্থার ইনপুট ট্যাক্স ক্রেডিটের সুবিধাও পাওয়া উচিত। গোটা বিষয়ে সরকারের অবস্থান এখনও স্পষ্ট নয়।

আরও পড়ুন, নতুন গাড়়ি কিনছেন? সুপ্রিম কোর্টের এই রায়টি দেখে নিন আগে...

.