Facebook Down: বিশ্বজুড়ে অচল ফেসবুক-ইনস্টাগ্রাম-মেসেঞ্জার, ঘণ্টাখানেক পর ফিরল পরিষেবা

Facebook Down: বিশেষজ্ঞরা বলছেন, আপাতত ফেসবুক নিয়ে বেশি পরীক্ষানিরীক্ষা করবেন না। তাতে হিতে বিপরীত হতে পারে। অপেক্ষা করুন

Updated By: Mar 5, 2024, 10:49 PM IST
Facebook Down: বিশ্বজুড়ে অচল ফেসবুক-ইনস্টাগ্রাম-মেসেঞ্জার, ঘণ্টাখানেক পর ফিরল পরিষেবা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্বের একাধিক শহর-সহ দেশের একাধিক জায়য়াগ মুখ থুবড়ে পড়ল ফেসবুক। পাশাপাশি কাজ করছেন মেসেঞ্জার ও ইনস্টাগ্রাম। মঙ্গলবার নটা নাগাদ আচমকাই লগড আউট হয়ে যায় ফেসবুক। সঙ্গে সঙ্গে তোলপাড় শুরু হয়ে যা য় দেশজুড়ে।  ইয়োরোপের বিভিন্ন জায়গাতেও বিকল ফেসবুক, ইনস্টাগ্রাম, মেসেঞ্জার। ঘণ্টাখানের পর রাত দশটা নাগাদ ফের সচল হল পরিষেবা। তবে কোনও কোনও গ্রাহক লগ ইন করতে অসুবিধার অভিযোগ করেন।

আরও পড়ুন-'সিবিআইয়ের ২ অফিসারকে ডেকে বলেছিলেন মমতাকে গ্রেফতার করতে হবে', অভিজিতকে নিয়ে বিস্ফোরক কল্যাণ

রাত নটা নাগাদ ফেসবুক পরিষেবা গোলমাল শুরু করতেই বিভিন্ন ধরনের অভিযোগ করেন গ্রাহকরা । কেই বলেন আচমকাই লগ আউট হয়ে গিয়েছে। কোনওভাবেই আর লগইন করা যাচ্ছে না। ইনস্টাগ্রামে পোস্ট রিফ্রেশ করা যাচ্ছে না। বাধ্য হয়েই এই গোলমালের কথা স্বীকার করে নিয়ে ট্যুইট করেছেন মার্ক জাকারবার্গ। রাত নটার পর থেকে কয়েক মিনিটের মধ্যে ৩ লাখের বেশি অভিযোগ জমা পড়ে যায়।

সাইবার বিশেষজ্ঞ সন্দীপ সেনগুপ্ত বলেন, ওরা নিয়মিত কোডিং নিয়ে পরীক্ষানীরিক্ষা করেই থাকে। সেখানেই কোনও সমস্যা হতে পারে। প্রতিবারই যখনব ফেসবুক ডাউন হয়ে যায় তখনই ওরা বলে কোডিং নিয়ে কোনও সমস্যা হয়েছে। অন্য কিছু হলে ওরা তাড়াতাড়ি আপ করে দিত কারণ ওদের ব্যাকআপ সার্ভার থাকে, মিরর সার্ভার থাকে। মনে হচ্ছে ওদের নিজস্ব কোনও সমস্যা হচ্ছে। ডিএনএসে কোনও সমস্যা হতে পারে। সেটা ছিতক করতে সময় নিচ্ছে।

কোনও ভয়ের কারণ আছে কি?

সন্দীপ সেনগুপ্ত বলেন, আসল কথা বলে কোডিং বদল করতে গিয়ে অনেক সময় ডেটা এক্সপোজড হয়ে যায়। গ্রাহকদের বহু গুরুত্বপূর্ণ তথ্য ওদের কাছে থাকে। সেইসব তথ্য যদি বেরিয়ে যায় তাহলে চিন্তার কারণ হয়ে যায়। যেহেতু গোটা দুনিয়াজুড়েই হচ্ছে তাতে ওদের বিপদ হবে। যদি ডেটা বেরিয়ে যায় তাহলে ওদেরও বিপুল ফাইন হয়ে যাবে। ইতিমধ্যেই ওদের মাথায় অনেক টাকার ফাইনের বোঝা চেপে আছে। ওরা অফিসিয়াল কোনও স্টেটমেন্ট দিলেই আসল কথা বোঝা যাবে। তবে এখনই লগ ইন করার চেষ্টা করবেন না। আমার যুক্তি হল অপেক্ষা করে থাকুন। ঠিক হয়ে যাবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.