'সব দায় আমার! একা কিছু করতে পারব না, ক্ষমতাশালীরা হুমকি দিচ্ছেন', লন্ডনে Serum কর্তা

'ভ্যাকসিন চেয়ে ক্ষমতাশালীরা  হুমকি দিচ্ছেন, তাই লন্ডনে এসেছি'

Updated By: May 2, 2021, 07:44 AM IST
'সব দায় আমার! একা কিছু করতে পারব না, ক্ষমতাশালীরা হুমকি দিচ্ছেন', লন্ডনে Serum কর্তা

নিজস্ব প্রতিবেদন: চাপে রয়েছেন সেরাম কর্তা আদার পুনাওয়ালা। জোগানের অভাবে ভারতে ভ্যাকসিন সঙ্কট চরমে। এরই মাঝে বিভিন্ন হুমকি শুনতে হয়েছে তাঁকে।  শনিবার এক সাক্ষাৎকারে তিনি জানান, ক্ষমতাশালী ব্যক্তিরা তাঁকে সরাসরি ফোন করে ভ্যাকসিন চাইছেন। কোভিশিল্ডের অবিলম্বে জোগান চাইছেন তাঁরা। আর এই হুমকি, চাপের মুখে পড়েই লন্ডন উড়ে গিয়েছেন সেরাম (Serum Institute of India) কর্তা।

আরও পড়ুন: Vaccine Shortage: জোগান বাড়াতে দেশের বাইরেও টিকা উৎপাদন করবে Serum Institute

গত সপ্তাহের প্রথম দিকে ভারত সরকার আদার পুনাওয়ালাকে (Adar Poonawalla) ওয়াই ক্যাটেগরি নিরাপত্তা দেয়। লন্ডন উড়ে যাওয়া প্রসঙ্গে আদার বলেন,'আমি দীর্ঘ সময় লন্ডনে থাকছি। ভারতে ঐ পরিস্থিতিতে আর ফিরে যেতে যাই না। সবকিছুর দায় আমার উপর কিন্তু আমি একা কিছুই করতে পারব না। আমি ভাবতেও পারছি না ওঁদের ব্যক্তিগত প্রয়োজন না মেটালেই ওঁরা কী করতে পারে!'

আরও পড়ুন: Covid আগের চেয়ে বেশি সংক্রামক, মার্চেই PM Modi-কে সতর্ক করেছিলেন বিজ্ঞানীরা?

সরকারি আধিকারিকদের মতে, প্রাণনাশের হুমকি পর্যন্ত দেওয়া হয়েছে আদারকে। সেই কারণেই ওয়াই ক্যাটেগরির নিরাপত্তা দেওয়া হয়েছে। দেশের যে জায়গাতেই আদার যাবেন তাঁর সঙ্গে ৪-৫ জন সশস্ত্র বাহিনী থাকবে। আদার বলেন,'ভ্যাকসিনের চাহিদা নিয়ে লোকের মধ্যে যে ক্ষিপ্ত আচরণ লক্ষ্য করা যাচ্ছে তা অপ্রত্যাশিত। সবাই ভাবছে ভ্যাকসিন নেবে কিন্তু বুঝতে চাইছে না যে অন্য কারও আগে এটি প্রয়োজন।' প্রসঙ্গত, দেশে ভ্যাকসিনের জোগান বাড়াতে বিদেশেও ভ্যাকসিন উৎপাদনের সিদ্ধান্ত নিয়েছেন আদার পুনাওয়ালা। এর আগে ভ্যাকসিনের উপর দাম আরোপ নিয়েও হুমকির মুখে পড়তে হয়েছে তাঁকে।  

.