Aadhaar সংযুক্ত না থাকলে PF একাউন্টে জমা পড়বে না টাকা

ইপিএফও (EPFO) আরও জানিয়েছে, সমস্ত অবদানকারী সদস্যদের ক্ষেত্রে আধার সীডিং নিশ্চিত করতে হবে যাতে তারা ইপিএফও (EPFO)-র নিরবচ্ছিন্ন পরিষেবা পেতে পারে এবং কোনও অসুবিধা এড়াতে পারে।

Updated By: Oct 10, 2021, 02:55 PM IST
Aadhaar সংযুক্ত না থাকলে PF একাউন্টে জমা পড়বে না টাকা

নিজস্ব প্রতিবেদন: এমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ড (EPF) এর সঙ্গে আধার সংযুক্তি ২০২১ সালের ১ জুন থেকে বাধ্যতামূলক হয়ে গেছে। এমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ড সংস্থা (EPFO) নিয়োগকর্তাদের নির্দেশ দিয়েছে যে ইলেকট্রনিক চালান কাম রিটার্ন (ECR ) শুধুমাত্র সেই EPFO ​​সদস্যদের জন্য অনুমোদিত যাদের অ্যাকাউন্ট আধারের সঙ্গে যুক্ত। যদি কোন EPF অ্যাকাউন্ট, অ্যাকাউন্টধারীর আধার নম্বরের সাথে সংযুক্ত না হয়, তাহলে নিয়োগকর্তার অবদান এই ধরনের EPF অ্যাকাউন্টে জমা হবে না। ইপিএফও (EPFO) এটাও স্পষ্ট করেছে যে নিয়োগকর্তার ইপিএফ (EPF) অবদান সেই ইপিএফ (EPF) অ্যাকাউন্টে জমা হবে না যাদের ইউএএন (UAN)-এ আধার সংযুক্তি করা হয়নি।

নতুন নির্দেশিকা সম্পর্কে ইপিএফও (EPFO নিয়োগকর্তাদের অবহিত করেছে এবং বলেছে, ২০২০ সালের সামাজিক সুরক্ষা কোডের ধারা ১৪২ বলবৎ হওয়ার সাথে সাথে, ইসিআর (ECR) কেবল সেই সদস্যদের জন্য দায়ের করার অনুমতি দেওয়া হবে, যাদের আধার নম্বর ০১.০৬.২০২১ থেকে ইউএএন (UAN) এর সাথে জযুক্ত এবং যাচাই করা হয়েছে। ইপিএফও (EPFO) আরও জানিয়েছে, সমস্ত অবদানকারী সদস্যদের ক্ষেত্রে আধার সীডিং নিশ্চিত করতে হবে যাতে তারা ইপিএফও (EPFO)-র নিরবচ্ছিন্ন পরিষেবা পেতে পারে এবং কোনও অসুবিধা এড়াতে পারে। 

আরও পড়ুন: Parliament: প্রকাশ হল নতুন স্ট্যান্ডিং কমিটি, নেই শিশির এবং বাবুল

সুতরাং, ১ জুন ২০২১ থেকে, যদি কোনও EPF অ্যাকাউন্ট অ্যাকাউন্টধারীর আধার নম্বরের সাথে সংযুক্ত না হয়, তবে কর্মচারী শুধুমাত্র একজনের মাসিক EPF অবদান পাবেন। তিনি নিয়োগকর্তাদের মাসিক ইপিএফ (EPF) অবদান দেখতে পারবেন না। এর বাইরে, ইপিএফ (EPF) অ্যাকাউন্টধারীদের জন্য উপলব্ধ ইপিএফও (EPFO) পরিষেবাও ব্যবহার করতে পারবেননা তারা। ইপিএফও (EPFO) আধার-ইপিএফ সংযুক্তিকরণের প্রমানের জন্য নিয়োগকর্তাদের সাথে যোগাযোগ করবে। একবার নিয়োগকারী ইপিএফ (EPF) অ্যাকাউন্টের সঙ্গে আধার সিডিং প্রমাণিত করলে, ইপিএফ (EPF) অ্যাকাউন্ট আধার নম্বরের সঙ্গে যুক্ত হয়ে যাবে।

https://unifiedportal-mem.epfindia.gov.in/ এই পোর্টালে লগ ইন করে 'ম্যানেজ' ট্যাব খুলে সেখানে KYC অপসনটি ক্লিক করতে হবে। সেখানে আধার অপসন সিলেক্ট করে KYC গুলি সংযুক্ত করলে আধারের সঙ্গে UAN সংযুক্তিকরণ সম্পূর্ণ হয়ে যাবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.