EVM কারচুপি নিয়ে চ্যালেঞ্জের দিন ঘোষণা করল কমিশন

তারা আগেই জানিয়েছিল EVM  মেশিনে কারচুপি করা সম্ভব নয়। কিন্তু, তারপরও ভারতীয় নির্বাচন কমিশনের বিরুদ্ধে বার বার এই অভিযোগ নিয়ে সরব হয়েছে বিজেপি বিরোধী শক্তিরা। এরপরই কমিশনের পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয় প্রতিটি রাজনৈতিক দলকে ডেকে সম্প্রতি শেষ হওয়া নির্বাচনে ব্যবহৃত EVM-এর সমস্যা প্রমাণের সুযোগ দেওয়া হবে। সেই মর্মে আজ এক সাংবাদিক বৈঠকে বসেন মুখ্য নির্বাচন কমিশনার নাসিম জাইদি। সেখানে সিদ্ধান্ত নেওয়া ৩ জুন থেকে রাজনৈতিক দলগুলিকে পর পর এই চ্যালেঞ্জ প্রমাণের সুযোগ দেওয়া হবে। সেই সঙ্গে আরও একবার আজ সংবাদমাধ্যমের সামনে EVM ও VVPAT যন্ত্রগুলির কার্য প্রক্রিয়া দেখানো হয়।

Updated By: May 20, 2017, 05:36 PM IST
EVM কারচুপি নিয়ে চ্যালেঞ্জের দিন ঘোষণা করল কমিশন

ওয়েব ডেস্ক : তারা আগেই জানিয়েছিল EVM  মেশিনে কারচুপি করা সম্ভব নয়। কিন্তু, তারপরও ভারতীয় নির্বাচন কমিশনের বিরুদ্ধে বার বার এই অভিযোগ নিয়ে সরব হয়েছে বিজেপি বিরোধী শক্তিরা। এরপরই কমিশনের পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয় প্রতিটি রাজনৈতিক দলকে ডেকে সম্প্রতি শেষ হওয়া নির্বাচনে ব্যবহৃত EVM-এর সমস্যা প্রমাণের সুযোগ দেওয়া হবে। সেই মর্মে আজ এক সাংবাদিক বৈঠকে বসেন মুখ্য নির্বাচন কমিশনার নাসিম জাইদি। সেখানে সিদ্ধান্ত নেওয়া ৩ জুন থেকে রাজনৈতিক দলগুলিকে পর পর এই চ্যালেঞ্জ প্রমাণের সুযোগ দেওয়া হবে। সেই সঙ্গে আরও একবার আজ সংবাদমাধ্যমের সামনে EVM ও VVPAT যন্ত্রগুলির কার্য প্রক্রিয়া দেখানো হয়।

আরও পড়ুন- কাল EVM কারচুপি প্রমাণ করার দিন ঘোষণা করবে নির্বাচন কমিশন!

সদ্য শেষ হওয়া উত্তরপ্রদেশ নির্বাচন থেকে দিল্লির সিভিক পোল, প্রতিটি ক্ষেত্রেই বিজেপির একক সংখ্যাগড়িষ্ঠতা। তারপরই EVM-এ কারচুপির অভিযোগ তুলে নির্বাচন কমিশনকে তুলধুনা করে APP। তাদের এই অভিযোগকে সমর্থন জানিয়েছে আরও কয়েকটি বিজেপি বিরোধী দল। বার বার এই অভিযোগের সামনে দাঁড়িয়ে অবশেষে কমিশনের পক্ষ থেকে রাজনৈতিক দলগুলিকে চ্যালেঞ্জ জানানো হয়, ২০০২ সালের পর থেকে ব্যবহৃত EVM-এর কোনওটিতে কারচুপি প্রমাণ করতে পারলে দায় নেবে তারা। তবে এতদিন সেই চ্যালেঞ্জ প্রমাণের দিন ধার্য করা হয়নি।

আজ সাংবাদিক বৈঠক ডেকে সরকারি ভাবে সেই দিন জানিয়ে দেওয়া হল। কমিশনের পক্ষ থেকে আরও জানানো হয়েছে প্রতিটি ক্ষেত্রে রাজনৈতিক দলগুলি সদ্য শেষ হওয়া ৫ রাজ্যের নির্বাচনে ব্যবহৃত EVM থেকে বেছে নিতে পারে।

অন্যদিকে, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে নতুন VVPAT যন্ত্র ব্যবহার করা হবে। তার জন্য ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ৩ হাজার ১৭৪কোটি টাকা দেওয়া হয়েছে।

.