রাজ্যসভায় হাঙ্গামার শাস্তি! ডেরেকসহ আট বিরোধী সাংসদ বরখাস্ত, পাল্টা দিলেন মুখ্যমন্ত্রী

ডেরেক ও দোলা ছাড়া বরখাস্তের তালিকায় রয়েছেন কংগ্রেসের রাজীব সতাভ, সৈয়দ নাসির হুসেন, রিপুন বোরা, আপের সঞ্জয় সিং, সিপিআইএম-এর কেকে রাগেশ, ও সিপিআইএম-এর এলামারাম করিম। 

Edited By: সুমন মজুমদার | Updated By: Sep 21, 2020, 12:58 PM IST
রাজ্যসভায় হাঙ্গামার শাস্তি! ডেরেকসহ আট বিরোধী সাংসদ বরখাস্ত, পাল্টা দিলেন মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদন- কৃষি সংস্কার সংক্রান্ত বিল নিয়ে বিরোধিতা করতে গিয়ে প্রবল হাঙ্গামা করে ফেলেছিলেন রাজ্যসভায়। ডেপুটি চেয়ারম্যান হরিবংশ নারায়ণের সামনে থাকা মাইক্রোফোন ও রুল বুক নিয়ে টানাটানি পর্যন্ত করেছিলেন তৃণমূলের ডেরেক ও'ব্রায়েন। করোনা আবহে সংসদে জারি হওয়া কোভিড-বিধিনিষেধের দফারফা করে ওয়েলে নেমে বিক্ষোভ দেখিয়েলেন বিরোধী সাংসদরা। পাল্টা স্লোগান দেয় শাসক দলও। তার পরই পরিস্থিতি এতটাই নাটকীয় হয়ে ওঠে যে সভা পরিচালনার দায়িত্বে থাকা ডেপুটি চেয়ারম্যান হরিবংশ নারায়ণের সামনে গিয়ে রুল বুক ও মাইক নিয়ে টানাটানি করেন ডেরেক ও'ব্রায়েন। সেই ঘটনার শাস্তি হিসাবে এবার তৃণমূল সাংসদ ডেরেক ও'ব্রায়েন ও দোলা সেনসহ মোট আটজন বিরোধী সাংসদকে বরখাস্ত করলেন রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু।

ডেরেক ও দোলা ছাড়া বরখাস্তের তালিকায় রয়েছেন কংগ্রেসের রাজীব সতাভ, সৈয়দ নাসির হুসেন, রিপুন বোরা, আপের সঞ্জয় সিং, সিপিআইএম-এর কেকে রাগেশ, ও সিপিআইএম-এর এলামারাম করিম। রাজ্যসভায় বিরোধী সাংসদদের হাঙ্গামার জন্য রবিবারই নিজের বাসভবনে একটি বৈঠক ডাকেন বেঙ্কাইয়া নাইডু। রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান হরিবংশ নারায়ণ, রেলমন্ত্রী পীযূষ গোয়েল ও সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশীও ছিলেন সেই বৈঠকে। তখনই নিশ্চিত হয়ে যায় যে ডেরেক, দোলাসহ বিরোধী সাংসদদের কড়া শাস্তির মুখ পড়তে হবে। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংও ডেরেক, দোলাদের রাজ্যসভায় এমন আচরণের সমালোচনা করেছিলেন। তিনি বলেন, রাজ্যসভায় বিরোধীদের হাঙ্গামা অত্যন্ত লজ্জাজনক ও সংসদের গরিমার পরিপন্থী। এছাড়া তিনি দাবি করেছিলেন, কৃষি বিল নিয়ে বিরোধীরা মানুষকে বিপথে চালিত করছে।

আরও পড়ুন-  PM CARES ফান্ড থেকে স্বাস্থ্য মন্ত্রক কত টাকা পেয়েছে! শেষ পর্যন্ত জানালেন স্বাস্থ্য মন্ত্রী

ডেরেক, দোলাসহ আট বিরোধী সাংসদকে আপাতত সাত দিনের জন্য বরখাস্ত করা হয়েছে। বিরোধী সাংসদদের হাঙ্গামায় রবিবার দুপুর দেড়টা পর্যন্ত রাজ্য সভার কাজ মুলতুবি হয়ে যায়। দেড়টার পর কাজ পুনরায় শুরু হলেও বিরোধীরা একই অবস্থানে ছিলেন। এর পর বিরোধীদের বিরোধিতা সত্ত্বেও ধ্বনি ভোটে কৃষি বিল পাস হয়ে যায়। এদিন ডেরেক, দোলাসহ আটজন বিরোধী সাংসদের বরখাস্তের খবর পেয়েই টুইট করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লেখেন, ''কেন্দ্রের এই সিদ্ধান্ত দুঃখজনক। ফের প্রমাণ হল যে এই সরকার গণতন্ত্রের সম্মান করে না। আটজন সাংসদ কৃষকদের জন্য লড়াই করেছে। আমরা এত সহজে মাথা নিচু করব না। রাজ্য সভা হোক বা রাস্তা, এই ফ্যাসিস্ট সরকারের বিরুদ্ধে আমাদের লড়াই চলবে।''

.