National Herald Case: ফের অস্বস্তিতে গান্ধী পরিবার; National Herald মামলায় Sonia, Rahul-কে সমন ED-র

Income Tax ডিপার্টমেন্ট জানায় Rahul Gandhi-র YI-তে যে শেয়ার রয়েছে তার ফলে তার ১৫৪ কোটি টাকা আয় হওয়ার কথা। আয়কর দফতর ইতিমধ্যেই ২০১১-১২ মূল্যায়ন বছরের জন্য YI-এর কাছে ২৪৯.১৫ কোটি টাকার একটি ডিমান্ড নোটিশ জারি করেছে। 

Updated By: Jun 1, 2022, 02:20 PM IST
National Herald Case: ফের অস্বস্তিতে গান্ধী পরিবার; National Herald মামলায় Sonia, Rahul-কে সমন ED-র

নিজস্ব প্রতিবেদন: National Herald মামলায় আবার অস্বস্তিতে গান্ধী পরিবার। বুধবার ন্যাশনাল হেরাল্ড সম্পর্কিত মানি লন্ডারিং মামলায় কংগ্রেস প্রধান সোনিয়া গান্ধী এবং রাহুল গান্ধীকে তলব করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED)।

 

আরও পড়ুন: Contribution In BJP Fund: গত আর্থিক বছরে চাঁদা হিসেবে BJP পেয়েছে কত টাকা, জানাল নির্বাচন কমিশন

২০১৩ সালে দিল্লির ট্রায়াল কোর্টে বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামীর দায়ের করা একটি ব্যক্তিগত ফৌজদারি অভিযোগের তদন্ত থেকে কংগ্রেস নেতাদের বিরুদ্ধে আয়কর তদন্ত শুরু হয়। অভিযোগে সংবাদপত্রের অধিগ্রহণে গান্ধীর অংশে প্রতারণা এবং তহবিল অপব্যবহারের অভিযোগ ওঠে। স্বামীর অভিযোগ ছিল যে গান্ধীরা ন্যাশনাল হেরাল্ডের মালিকানাধীন সম্পত্তিগুলি ইয়াং ইন্ডিয়ার মাধ্যমে সংবাদপত্রের পূর্ববর্তী প্রকাশকদের কিনে নেয়। তিনি আরও বলেন ইয়াং ইন্ডিয়ায় গান্ধীদের শেয়ার ৮৬ শতাংশ।

আয়কর দফতরে একটি কর ফাঁকির পিটিশনও দায়ের করেন তিনি। ট্রায়াল কোর্টের অভিযোগে, সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী এবং অন্যদের বিরুদ্ধে মাত্র ৫০ লক্ষ টাকা দিয়ে তহবিলের অপব্যবহার করার অভিযোগ আনা হয়। এর ফলে ইয়াং ইন্ডিয়ান কংগ্রেসের কাছে AJL-র পাওনা ৯০.২৫ কোটি টাকা পুনরুদ্ধার করার অধিকার পায়।

আইটি ডিপার্টমেন্ট জানায় রাহুল গান্ধীর YI-তে যে শেয়ার রয়েছে তার ফলে তার ১৫৪ কোটি টাকা আয় হওয়ার কথা। আয়কর দফতর ইতিমধ্যেই ২০১১-১২ মূল্যায়ন বছরের জন্য YI-এর কাছে ২৪৯.১৫ কোটি টাকার একটি ডিমান্ড নোটিশ জারি করেছে। 

কংগ্রেস নেতা রণদীপ সুরজেওয়ালা জানয়েছেন, ১৯৪২ সালে ন্যাশনাল হেরাল্ড পত্রিকা শুরু হয়েছিল, সেই সময়ে ব্রিটিশরা একে দমন করার চেষ্টা করে, আজ মোদী সরকারও তাই করছে এবং এর জন্য ইডিকে ব্যবহার করা হচ্ছে। ইডি আমাদের সভাপতি সোনিয়া গান্ধী এবং রাহুল গান্ধীকে এই মামলায় নোটিশ দিয়েছে। 

 

যদিও তদন্তকারী সংস্থা ২০১৫ সালে এই ঘটনার তদন্ত বন্ধ করে দেয়। আগামী ৮ তারিখ হাজিরার নির্দশ দেওয়া হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)    

.