Budget 2021: কীভাবে শক্তিশালী হবে ভারতীয় অর্থনীতি, ব্যাখ্যা মুখ্য উপদেষ্টার

ইকনমিক সার্ভের সমস্ত প্রস্তাব অবশ্য মেনে চলতে বাধ্য় নয় মূল বাজেট।

Updated By: Jan 31, 2021, 01:57 PM IST
Budget 2021: কীভাবে শক্তিশালী হবে ভারতীয় অর্থনীতি, ব্যাখ্যা মুখ্য উপদেষ্টার

নিজস্ব প্রতিবেদন: নির্মলা সীতারামন তাঁর বাজেট সংক্রান্ত ভাষণে কোভিড-পর্বে দেশের নুয়ে-পড়া অর্থনীতির উজ্জীবনের জন্য যে যে পূর্বাভাসগুলি করেছেন, তা কীভাবে সম্ভব সেটাই ব্যাখ্যা করেন মুখ্য অর্থনীতি উপদেষ্টা।

অর্থমন্ত্রীর (Finance Minister Nirmala Sitharaman) বক্তব্যের সূত্রে অর্থনীতি সংস্কারের ক্ষেত্রে কী কী পদক্ষেপ নেওয়া দরকার তা আলোচনা করেন মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা কৃষ্ণমূর্তি ভেঙ্কট সুব্রমানিয়ান (Chief Economic Adviser Krishnamurthy Venkata Subramanian)।  ব্যাখ্যায় কেভি সুব্রমানিয়ান বলেন, কোন নীতিতে আগামীদিনে অর্থনৈতিক বৃদ্ধি ঘটার অবকাশ থাকবে। পুরোপুরি দিশা নির্দেশমূলক এই আলোচনা থেকে বোঝা যায়, মূল বাজেট কী হতে পারে।

Also Read: Budget 2021: লোকসভায় Economic Survey পেশ অর্থমন্ত্রীর

তবে এ-ও ঠিক, ইকনমিক সার্ভে-তে (Economic Survey) সাধারণত যা যা প্রস্তাব দেওয়া হয়, মূল বাজেটে (Budget for fiscal year beginning April 1, 2021) যে তা সব সময় মান্য করার বাধ্যবাধকতা থাকে, তা নয়। এবং অনেক সময়ে তার উল্টো দিকেই হাঁটে মূল বাজেট নীতি। কেননা, সরকার সার্ভের পরামর্শ মানতে সব সময় বাধ্য নয়। তবে এই সার্ভে মূল বাজেটের সামনে একটা দিশা রচনা করে। যার থেকে পথনির্দেশ নেওয়ার সুযোগ থাকে।

'গ্রস ডোমেস্টিক প্রডাক্ট' (gdp) নিয়ে বিস্তারিত আলোচনা হয়। বৃদ্ধি বাড়াতে কোন কোন ক্ষেত্রে অর্থনৈতিক সংস্কার (economy reforms) জরুরি,  তা স্পষ্ট করা হয়।  আগামী অর্থবষে (2021-22 fiscal year) খুবই শক্তিশালী একটা অর্থনীতির রূপকল্প ভাবা হয়। 

Also Read: Budget 2021: রাষ্ট্রপতির ভাষণে কৃষি আইনের সমর্থন, Red Fort এর ঘটনায় নিন্দা, ভাষণ Boycott 16টি দলের

.