Ajit Pawar, NCP: জোর ধাক্কা বিরোধী জোটে, মহারাষ্ট্রে NCP-র প্রতীক পেল অজিত পাওয়ার গোষ্ঠী!

মহারাষ্ট্রে কে আসল NCP? ৬ মাস ধরে চলল শুনানি। অজিত পাওয়ার গোষ্ঠীকেই শেষপর্যন্ত দলের নাম ও প্রতীক দিল নির্বাচন কমিশন।

Updated By: Feb 6, 2024, 09:04 PM IST
Ajit Pawar, NCP: জোর ধাক্কা বিরোধী জোটে,  মহারাষ্ট্রে NCP-র প্রতীক পেল অজিত পাওয়ার গোষ্ঠী!

রাজীব চক্রবর্তী: মহারাষ্ট্রে কে আসল NCP? ৬ মাস ধরে চলল শুনানি। অজিত পাওয়ার গোষ্ঠীকেই শেষপর্যন্ত দলের নাম ও প্রতীক দিল নির্বাচন কমিশন।

আরও পড়ুন: Sanjay Singh | Rajya Sabha: টানা দ্বিতীয়বার রাজ্যসভায় সঞ্জয় সিং, জেল থেকেই যাবেন শপথ নিতে

ঘটনাটি ঠিক কী? মহারাষ্ট্রে শিবসেনার পর এবার ভাঙন NCP-তেও। শরদ পাওয়ারের দল থেকে বেরিয়ে গিয়েছেন ভাইপো অজিত। বিজেপির সঙ্গে হাত মিলিয়েছেন তিনি। সঙ্গে আরও ৪০ জন বিধায়ক। শিন্ডে সরকারে এখন উপমুখ্যমন্ত্রী অজিত। এমনকী, তাঁকেই দলের সর্বভারতীয় সভাপতি নির্বাচন করেছেন NCP বিধায়কের একাংশই।

এদিকে দল থেকে বেরিয়ে যাওয়ার পর, NCP প্রতীক ও নাম ব্যবহারের অনুমতি চেয়ে নির্বাচন কমিশনের দ্বারস্থ হন অজিত পাওয়ার। সেই আবেদন প্রক্ষিতেই NCP যে দুটি শিবিরে বিভক্ত, তা মেনেও নিয়েছিল কমিশন। প্রতীক কার হাতে থাকবে? শুনানি পর্বে দুই গোষ্ঠীর সাংগঠনিক শক্তি খতিয়ে দেখা হয়। 

এর আগে, শিবসেনার দুটি গোষ্ঠীকেই অবশ্য মান্যতা দেয় নির্বাচন কমিশন। উদ্ধব ঠাকরে গোষ্ঠী শিবসেনা (উদ্ধব বালাসাহেব ঠাকরে), আর একনাথ শিন্ডের গোষ্ঠী শিবসেনা (বালাসাহেবচি)। মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্য়মন্ত্রীর অনুগামীদের নয়া প্রতীক হল মশাল। একনাথ শিল্ডে গোষ্ঠীর পছন্দের তিনটি প্রতীকই অবশ্য বাতিল হয়ে যায়। ফের  ফের নতুন করে আবেদন করতে বলে কমিশন।

আরও পড়ুন:  Ram Lalla: এ কী! প্রাণপ্রতিষ্ঠার পরে নিজের তৈরি মূর্তি নিজেই চিনতে পারলেন না রামলালার ভাস্কর; অলৌকিক, দৈবী?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.