দুর্গা শক্তি বিতর্ক: প্রধানমন্ত্রী আইনের কথা বললেন, মুলায়ম অনড়

সংসদে খাদ্য নিরাপত্তা বিল পাস করাতে সরকারকে সমাজবাদী পার্টির বাধার মুখে পড়তে হতে পারে। উত্তরপ্রদেশের আইএএস অফিসার দুর্গাশক্তি নাগপালকে সাসপেন্ড করার ঘটনায় কংগ্রেস-এসপি কাজিয়া এখন তুঙ্গে। এর জেরেই এসপি এবার সরাসরি কংগ্রেস বিরোধিতায় নামতে পারে।    

Updated By: Aug 5, 2013, 10:34 AM IST

গোটা দেশজুড়ে যতই সমালোচনার ঝড় উঠক। মিডিয়ায় যতই আলোচনা হোক, নিজেদের জেদ থেকে এক ইঞ্চি সরছে না সমাজবাদি পার্টি।
আইএএস অফিসার দুর্গা শক্তি নাগপালকে সরানোর সিদ্ধান্তকে সমর্থন জানালেন সমাজবাদি পার্টি প্রধান মুলায়ম সিং যাদব। মুলায়ম বলেছেন, দুর্গা শক্তিকে সরানোর সিদ্ধান্ত একদম সঠিক। এই সিদ্ধান্ত যে চূড়ান্ত তাও বলে দেন মুলায়ম।
আইএএস অফিসার দুর্গা শক্তি নাগপালের পাশে দাঁড়িয়ে গতকাল খোদ সনিয়া গাঁধী চিঠি দেন প্রধানমন্ত্রী মনমোহন সিংকে।
আজ দুপুরে দুর্গাশক্তি নাগপাল বিতর্কে মুখ খুললেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। প্রধানমন্ত্রী বললেন, আইন আইনের পথেই চলবে। সঙ্গে মনমোহন সিং বলেছেন, পুরো ঘটনায় উত্তরপ্রদেশ সরকারের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে।
অন্যদিকে, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব বলছেন দুর্গাকে শাস্তি পেতেই হবে।
সংসদে খাদ্য নিরাপত্তা বিল পাস করাতে সরকারকে সমাজবাদী পার্টির বাধার মুখে পড়তে হতে পারে। উত্তরপ্রদেশের আইএএস অফিসার দুর্গাশক্তি নাগপালকে সাসপেন্ড করার ঘটনায় কংগ্রেস-এসপি কাজিয়া এখন তুঙ্গে। এর জেরেই এসপি এবার সরাসরি কংগ্রেস বিরোধিতায় নামতে পারে। দুর্গাশক্তি নাগপালের সাসপেনশন ইস্যু ঝড় তুলতে পারে সংসদের বাদল অধিবেশনে।
গত সাতাশে জুলাই গৌতম বুদ্ধ নগর জেলার সাব ডিভিশনাল ম্যাজিস্ট্রেট দুর্গাশক্তি নাগপালকে সাসপেন্ড করে উত্তরপ্রদেশ সরকার। কারণ হিসেবে বলা হয়, একটি ধর্মস্থানের দেওয়াল ভাঙার নির্দেশ দিয়েছিলেন তিনি। যদিও অভিযোগ ওঠে, বালিমাফিয়াদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়াতেই সাসপেন্ড হয়েছেন এই আইএএস অফিসার। এনিয়ে দেশজোড়া বিতর্কের মধ্যে এমুহুর্তে বেশ চাপে সমাজবাদী পার্টি। যদিও তারা নিজেদের অবস্থান থেকে সরতে নারাজ। এই ইস্যুতে কংগ্রেস-এসপি সম্পর্কের ফাটল আরও গভীর করেছে প্রধানমন্ত্রীকে লেখা কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর চিঠি।
ওই আইএএস অফিসার যাতে কোনওরকম অবিচারের শিকার না হন, তা কেন্দ্রীয় সরকারকে দেখার আবেদন জানিয়েছেন ইউপিএ চেয়ারপার্সন। এতেই গোঁসা আরও বেড়েছে মুলায়ম-অখিলেশ যাদবদের। যার প্রভাব পড়তে পারে সংসদের চলতি অধিবেশনে।
খাদ্য নিরাপত্তা সহ একাধিক গুরুত্বপূর্ণ বিল এই অধিবেশনেই পাস করাতে উদ্যোগী সরকার। কিন্তু একাজে সম্ভবত সমাজবাদী পার্টিকে পাশে পাবে না তারা। কংগ্রেসের ওপর চাপ বাড়াতেই এসপি-র এই কৌশল বলে মনে করছে রাজনৈতিক মহল। এদিকে, দুর্গাশক্তি নাগপালকে অবিলম্বে পুনর্বহালের দাবি জানিয়েছে বিজেপি।       সিপিআই সাংসদ গুরুদাস দাশগুপ্তের অভিযোগ, উত্তরপ্রদেশ সরকার দুর্নীতির সামনে মাথা নোয়াচ্ছে।     
ছমাস আগে দায়িত্ব গ্রহণের পরই যমুনার তির থেকে বেআইনিভাবে পাচার হওয়ার সময় প্রায় ৭০০টি বালিবোঝাই ট্রাক আটক করেন দুর্গাশক্তি নাগপাল। তদারকির জন্য বিশেষ স্কোয়াডও গড়েন তিনি। কিন্তু এরপরই সাসপেন্ড করে দেওয়া হয় এই আইএএস অফিসারকে।

.