SMART: ভারতের হাতে এবার ভয়ংকর অস্ত্র, DRDO-র নতুন আবিষ্কারে থরহরিকম্প পড়শি দেশের

গ্রাউন্ড মোবাইল লঞ্চার থেকে ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয়। সিমেট্রিক সেপারেশন, ইজেকশন এবং ভেলোসিটি কন্ট্রোলের মতো বেশ কিছু অত্যাধুনিক মেকানিজম এই পরীক্ষায় যাচাই করা হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং SMART-এর সফল ফ্লাইট-পরীক্ষার জন্য DRDO এবং ইন্ডাস্ট্রি অংশীদারদের প্রশংসা করেছেন। তিনি বলেন, ‘ব্যবস্থার উন্নতি আমাদের নৌবাহিনীর শক্তিকে আরও বৃদ্ধি করবে’।

Updated By: May 1, 2024, 02:48 PM IST
SMART: ভারতের হাতে এবার ভয়ংকর অস্ত্র, DRDO-র নতুন আবিষ্কারে থরহরিকম্প পড়শি দেশের
ছবি: পিআইবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফের বড় খবর ভারতীয় সেনার জন্য। এবার ফের এক সফল পরীক্ষা হল ওড়িশায়। টেস্ট হয়ে গেল এসএমএআরটি। জানা গিয়েছে সুপারসনিক মিসাইল-অ্যাসিস্টেড রিলিজ অফ টর্পেডো (SMART) সিস্টেম সফলভাবে ওড়িশার উপকূলে পরীক্ষা করা হয়েছে।

ওড়িশার ডঃ এপিজে আব্দুল কালাম দ্বীপ থেকে ১ মে, ২০২৪-এর সকালে হয় এই পরীক্ষা। সকাল প্রায় সাড়ে আটটা নাগাদ ফ্লাইট পরীক্ষা করা হয়েছিল।

SMART হল একটি পরবর্তী-প্রজন্মের ক্ষেপণাস্ত্র-ভিত্তিক হালকা-ওজনের টর্পেডো বিতরণ ব্যবস্থা। এটি ভারতীয় নৌবাহিনীর সাবমেরিন-বিরোধী যুদ্ধ ক্ষমতা আরও উন্নত হবে। নৌবাহিনীর ক্ষমতা লাইটওয়েট টর্পেডোর প্রচলিত সীমার বাইরেও উন্নত করার জন্য ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (DRDO) ডিজাইন করেছে।

এই ক্যানিস্টার-ভিত্তিক মিসাইল সিস্টেমটি বেশ কয়েকটি উন্নত সাব-সিস্টেম নিয়ে গঠিত। সেগুলি হল দুই পর্যায়ের সলিড প্রপালশন সিস্টেম, ইলেক্ট্রোমেকানিকাল অ্যাকুয়েটর সিস্টেম, নির্ভুল ইনর্শিয়াল নেভিগেশন সিস্টেম ইত্যাদি। সিস্টেমটি প্যারাসুট-ভিত্তিক রিলিজ সিস্টেমের সঙ্গে পেলোড হিসাবে উন্নত হালকা-ওজনের টর্পেডো বহন করবে।

আরও পড়ুন: Bengaluru: ২০০ কোটি বিলিয়ে সাধনপথে ব্যবসায়ী! এবার বিপুল সম্পত্তি ত্যাগ করে সাধু হলেন মা-ছেলে...

গ্রাউন্ড মোবাইল লঞ্চার থেকে ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয়। সিমেট্রিক সেপারেশন, ইজেকশন এবং ভেলোসিটি কন্ট্রোলের মতো বেশ কিছু অত্যাধুনিক মেকানিজম এই পরীক্ষায় যাচাই করা হয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং SMART-এর সফল ফ্লাইট-পরীক্ষার জন্য DRDO এবং ইন্ডাস্ট্রি অংশীদারদের প্রশংসা করেছেন। তিনি বলেন, ‘ব্যবস্থার উন্নতি আমাদের নৌবাহিনীর শক্তিকে আরও বৃদ্ধি করবে’।

আরও পড়ুনCommercial LPG Cylinder Price Cut: মাসের শুরুতেই স্বস্তি; কমল গ্যাসের দাম, জেনে নিন কলকাতার দর

ডঃ সমীর ভি কামাত, সেক্রেটারি, ডিফেন্স ডিপার্টমেন্ট অফ ডিফেন্স R&D এবং চেয়ারম্যান DRDO, সমগ্র SMART টিমের সমন্বয়মূলক প্রচেষ্টার প্রশংসা করেছেন এবং এটিকে শ্রেষ্ঠত্বের পথে এগিয়ে নিয়ে যাওয়া আহ্বান জানিয়েছেন।

কিছুদিন আগেই দেশে এই প্রথমবার জওয়ানদের জন্য সবচেয়ে হালকা বুলেটপ্রুফ জ্যাকেট সফলভাবে তৈরি করে ডিআরডিও কানপুর। কানপুরে অবস্থিত DRDO-র ডিফেন্স মেটেরিয়ালস অ্যান্ড স্টোরস রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট এস্টাব্লিশমেন্ট (DMSRDE), এবার এই নতুন জ্যাকেট তৈরি করেছে।

সেনাবাহিনির জন্য তাঁরা নিয়ে এসেছে নতুন এক আরও হালকা এবং আধুনিক বুলেটপ্রুফ জ্যাকেট। ৭.৬২ x ৫৪ আর এপিআই (বিআইএস ১৭০৫১-এর লেভেল ৬) মাপের গোলাবারুদের বিরুদ্ধে সুরক্ষার জন্য সফলভাবে দেশের সবচেয়ে হালকা বুলেট প্রুফ জ্যাকেট তৈরি করেছে তাঁরা। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.