সিমলায় পুলিস কুকুরদের কেরামতি প্রদর্শন

কথায় আছে, ঘ্রাণ হল অর্ধ ভোজন। ওদের ক্ষেত্রে এই প্রবাদটা সামান্য আলাদা। ঘ্রাণই হল ওদের প্রধান শক্তি। এই শক্তির জন্যই ওদের ওপর সাধারণ মানুষের নিরাপত্তার দায়িত্ব। মাইনেও পায়। কিন্তু কী কী কাজ করতে হয় ওদের? কীই বা জানে ওরা? সম্প্রতি পুলিস কুকুরদের কেরামতি প্রদর্শন হল সিমলায়।

Updated By: Jun 14, 2016, 09:05 AM IST
সিমলায় পুলিস কুকুরদের কেরামতি প্রদর্শন

ওয়েব ডেস্ক: কথায় আছে, ঘ্রাণ হল অর্ধ ভোজন। ওদের ক্ষেত্রে এই প্রবাদটা সামান্য আলাদা। ঘ্রাণই হল ওদের প্রধান শক্তি। এই শক্তির জন্যই ওদের ওপর সাধারণ মানুষের নিরাপত্তার দায়িত্ব। মাইনেও পায়। কিন্তু কী কী কাজ করতে হয় ওদের? কীই বা জানে ওরা? সম্প্রতি পুলিস কুকুরদের কেরামতি প্রদর্শন হল সিমলায়।

সরকারের বেতনভূক কর্মী ওরা। নিজেদের ঘ্রাণ শক্তির সাহায্যেই রহস্যের ক্লু খুঁজে দেওয়া ওদের কাজ। কখনও কখনও গোটা রহস্যের কিনারাও করে দেয় ওরা। এবার এই পুলিস কুকুররাই অন্য মেজাজে।

ট্রেনিংই এক একজনকে এক এক বিষয়ে পটু করে তোলে। দফতরে সেই অনুযায়ী কাজও জোটে পুলিস কুকুরদের। কেউ হয় সিনিয়র, কেউ বা জুনিয়র। প্রতিদিন কী কী তাদের করতে হয়, তা দেখাতেই সিমলায় এই ডগ শোয়ের আয়োজন।

এমন কেরামতি দেখার সুযোগ কজনের ভাগ্যে আর হয়! পর্যটকদের কাছে তাই এই শো বাড়তি বোনাস। একটা অন্যরকম দিন। আর নিজেদের কেরামতি জাহির করার মঞ্চ। ইন্টারন্যাশনাল সামার ফেস্টিভ্যাল পুলিস কুকুরদের কাছে এ দুটির সুযোগ বোধহয় এনে দিল। ওরাও তাই খোস মেজাজে।

.