জানেন কি পেট্রোলের দামের সঙ্গে আপনার কাছ থেকে আদায় করা হয় শৌচাগার ব‍্যবহারের শুল্কও

Updated By: Aug 23, 2017, 06:01 PM IST
জানেন কি পেট্রোলের দামের সঙ্গে আপনার কাছ থেকে আদায় করা হয় শৌচাগার ব‍্যবহারের শুল্কও

ওয়েব ডেস্ক: পেট্রোলের ওপর কর নিয়ে অভিযোগের শেষ নেই দেশবাসীর। তেলের দামের মধ‍্যে লুকানো করের অন্ত নেই। জিএসটিতে বাকি সমস্ত পণ‍্যে লুকনো কর থেকে মুক্তি মিললেও জ্বালানি তেল এখনো জ্বালাচ্ছে সাধারণ মানুষকে। গোদের ওপর বিষফোঁড়ার মতো বুধবার প্রকাশ‍্যে এসেছে নতুন খবর। জানেন কি, তেলের দামে অন্তর্ভুক্ত থাকে জলের দাম, শৌচালয় ব‍্যবহারের খরচ।

আরও পড়ুন - দুর্ঘটনার দায় নিয়ে পদত্যাগের ইচ্ছাপ্রকাশ করলেন রেলমন্ত্রী সুরেশ প্রভু

পেট্রোল পাম্পে গিয়ে জল খান বা শৌচাগার ব‍্যবহার করেন এমন মানুষের সংখ‍্যা হাতেগোনা। অধিকাংশ পেট্রল পাম্পে তো তেমন ব‍্যবস্থাও থাকে না। অথচ সেই বাবদ প্রতি লিটার ডিজ়েলে ৬ পয়সা ও প্রতি লিটার পেট্রোলে আপনার কাছ থেকে আদায় করে তেল সংস্থা। এই টাকা কমিশন বাবদ পেট্রোল পাম্পকে ফিরিয়ে দেয় তেল সংস্থা। ক্রেতাদের জন‍্য শৌচাগার ও জলের ব‍্যবস্থা না করে সেই টাকা গায়েব করে দেয় পেট্রোল পাম্প। এমন পেট্রোল পাম্পগুলির বিরুদ্ধে কেন্দ্রীয় সরকার কড়া পদক্ষেপ করতে চলেছে বলে খবর। শৌচালয় ও জলের উপযুক্ত ব‍্যবস্থা না-থাকলে পেট্রোল পাম্পগুলিকে পড়তে হবে শাস্তির মুখে।

আরও পড়ুন - গৃহশিক্ষিকার 'যৌন ফাঁদে' কিশোর! তারপর...

যদিও পেট্রোল পাম্প মালিকদের দাবি, শৌচাগার ও জলের ব‍্যবস্থা বাবদ যে টাকা তাদের দেওয়া হয় তা পর্যাপ্ত নয়। প্রতি মাসে একটি পেট্রোল পাম্প থেকে গড়ে ১ লক্ষ ৭০ হাজার লিটার তেল বিক্রি হয়। এর থেকে গড়ে ৯,০০০ টাকা মেলে জল ও শৌচাগারের ব‍্যবস্থার জন‍্য। মালিকদের দাবি, একটি শৌচালয়ের পরিচ্ছন্নতা বজায় রাখতে অন্তত ৩ জন লোক রাখতেই হবে। মাত্র ৯,০০০ টাকায় যা সম্ভব নয়।

 

.