যৌন শুদ্ধতা বজায় না রাখলে খোরপোশ দাবি করতে পারবেন না বিবাহ বিচ্ছিন্ন মহিলারা

বিবাহ বিচ্ছিন্না মহিলাদের স্বামীর কাছে থেকে খোরপোশ দাবি করতে হলে শুধুমাত্র দ্বিতীয় বিয়ে থেকে বিরত থাকলেই চলবে না, বজায় রাখতে হবে যৌন শুদ্ধতাও। ডিভোর্সের পর অন্য কোনও পুরুষের সঙ্গে শারীরিক সম্পর্ক হলে আর প্রাক্তন স্বামীর থেকে খোরপোশ আদায় করতে পারবেন না তিনি। জানাল মাদ্রাজ হাইকোর্ট। রায় দিয়েছেন বিচারপতি এস নাগামুথু।

Updated By: Aug 17, 2015, 06:35 PM IST
যৌন শুদ্ধতা বজায় না রাখলে খোরপোশ দাবি করতে পারবেন না বিবাহ বিচ্ছিন্ন মহিলারা

ওয়েব ডেস্ক: বিবাহ বিচ্ছিন্না মহিলাদের স্বামীর কাছে থেকে খোরপোশ দাবি করতে হলে শুধুমাত্র দ্বিতীয় বিয়ে থেকে বিরত থাকলেই চলবে না, বজায় রাখতে হবে যৌন শুদ্ধতাও। ডিভোর্সের পর অন্য কোনও পুরুষের সঙ্গে শারীরিক সম্পর্ক হলে আর প্রাক্তন স্বামীর থেকে খোরপোশ আদায় করতে পারবেন না তিনি। জানাল মাদ্রাজ হাইকোর্ট। রায় দিয়েছেন বিচারপতি এস নাগামুথু।

বিয়ে মানে যৌনতার ক্ষেত্রে স্বামী-স্ত্রী পরস্পরের প্রতি অঙ্গীকারবদ্ধ। মাদ্রাজ কোর্টের রায় মহিলাদের ক্ষেত্রে সেই অঙ্গীকার অটুট রাখতে হবে বিবাহ বিচ্ছেদের পরেও। রায় শুনিয়ে এদিন বিচারপতি বলেন, বিবাহ বিচ্ছেদের পরও যেহেতু স্বামী স্ত্রীর ভরণপোষণ নিতে দায়বদ্ধ, তাই স্ত্রীরও খোরপোশ পেতে স্বামীর প্রতি দায়বদ্ধ থাকা উচিত্। অন্য কোনও পুরুষের সঙ্গে সম্পর্কে জড়ালে স্বামী তাকে খোরপোশ দিতে অস্বীকার করতে পারেন। যদি স্ত্রী অন্য কোনও পুরুষের সঙ্গে থাকার সিদ্ধান্ত নেন তবে তাকে আর্থিক ভাবে স্বনির্ভর হতে হবে।

যেই মামলার পরিপ্রেক্ষিতে এই ঐতিহাসিক রায় শোনায় আদালত সেই মামলাটি করেছিলেন এক সরকারী কর্মচারী। ২০১১ সালে অন্য পুরুষের সঙ্গে সম্পর্কের অভিযোগে স্ত্রীকে ডিভোর্স দেন তিনি। ২০১২ সালে রামানাথপুরম জেলার দায়রা আদালত রায় দেয় প্রতি মাসে স্ত্রীকে খোরপোশ বাবদ ১০০০ টাকা দিতে হবে তাকে। এমনকী, যদি ডিভোর্সের কারণ হয় অন্য পুরুষের সঙ্গে স্ত্রীর সম্পর্ক, তবে সেক্ষেত্রেও খোরপোশ দাবি করতে পারবেন না স্ত্রী।

 

.