Delhi Pollution: দিল্লির দূষণ কোভিডের থেকেও বিপজ্জনক, অভিমত বিশেষজ্ঞদের

শনিবার সকালে আনন্দ বিহার ও ফরিদাবাদের মতো জায়গায় এয়ার কোয়ালিটি ছিল ৬০০

Updated By: Nov 6, 2021, 08:59 PM IST
Delhi Pollution: দিল্লির দূষণ কোভিডের থেকেও বিপজ্জনক, অভিমত বিশেষজ্ঞদের

নিজস্ব প্রতিবেদন: দীপাবলির পর দিল্লির দূষণ মারাত্মক আকার ধারন করেছে। আগামী ২ সপ্তাহেও দূষণের মাত্রা যে কমবে তা হলফ করে বলতে পারেছেন না বিশেষজ্ঞরা। বরং তাঁদের দাবি, দিল্লির দূষণ করোনার থেকেও ভয়ঙ্কর আকার নিয়েছে।

আরও পড়ুন- Joy Banerjee: দল ছাড়ছেন জয় ব্যানার্জি, মোদীকে চিঠি লিখে ক্ষোভ উগরে দিলেন বিজেপি নেতা

পরিস্থিতি সামাল দিতে দিল্লির ৯২টি জায়গায় নির্মাণের কাজ বন্ধ করে দেওয়া হয়েছে। ওইসব জায়গায় দূষণ নিয়ন্ত্রণে সরকারি বিধিনিষেধ মানা হচ্ছিল না। এমনটাই জানিয়েছেম দিল্লি সরকারের মন্ত্রী গোপাল রাই।

নির্মাণের কাজ বন্ধের পাশাপাশি বাতাসে ধুলিকণা কমানোর জন্য শহরজুড়ে জল স্প্রে করছে ১১৪টি ট্য়াঙ্কার। একটি সমীক্ষায় জানা গিয়েছে দীপাবলির পর দিল্লির বাতাসে দূষণের মাত্রা গত ৫ বছরের রেকর্ড ভেঙে দিয়েছে। বার্তমানে দিল্লিতে এয়ার কোয়ালিটি ইনডেক্স ৪৬২।

শনিবার সকালে আনন্দ বিহার ও ফরিদাবাদের মতো জায়গায় এয়ার কোয়ালিটি ছিল ৬০০। এছাড়া ইন্ডিয়া গেট, মন্দির মার্গের মতো জায়গায় একিউআই লেভেল ছিল ৪০০। দীপাবলিতে বাজি ফাটানেরা ফলে দিল্লির বাতাসে অ্যাসিড স্মগ তৈরি হয়েছে। এটাই বিপদের।

আরও পড়ুন- Delhi: 'ভয় নেই?' হুমকি দিয়ে বিরিয়ানির দোকান বন্ধ করাল বজরং দল সদস্য

বিশেষজ্ঞাদের দাবি, বৃষ্টি বা শক্তিশালী বাতাস ছাড়া দিল্লির বাতাসে দূষণের মাত্রা কম সম্ভব নয়। ফলে আপাতত গ্যাস চেম্বার হয়েই থাকছে রাজধানী। এই দূষণের জন্য কেন্দ্রে বিজেপি সরকাকেই দায়ী করেছেন দিল্লির মন্ত্রী গোপাল রাই। দীপাবলিতে বহু মানুষ শব্দ বাজি না ফাটালেও বিজেপির জন্য বহু মানুষ বাজি ফাটিয়ে উত্সব করেছে। তার ফলেই বেড়েছে এই দূষণ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.