জারদারির সফরের আগে হাফিজ ইস্যুতে ইসলামাবাদের সমালোচনায় দিল্লি

ভারত সফরে আসছেন পাক প্রেসিডেন্ট আসিফ আলি জরদারি। রবিবার প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে বৈঠক করার কথা জরদারির। গত ৭ বছরে এই প্রথম কোনও পাক-প্রেসিডেন্ট ভারত সফরে আসছেন।

Updated By: Apr 7, 2012, 09:00 PM IST

ভারত সফরে আসছেন পাক প্রেসিডেন্ট আসিফ আলি জরদারি। রবিবার প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে বৈঠক করার কথা জরদারির। গত ৭ বছরে এই প্রথম কোনও পাক-প্রেসিডেন্ট ভারত সফরে আসছেন। ২৬/১১-র মূল চক্রী হাফিজ সইদ সম্পর্কে একাধিক তথ্য দেওয়ার পরও কার্যত হাত গুটিয়ে রয়েছে গিলানি প্রশাসন।
পাক-প্রেসিডেন্ট আসিফ আলি জরদারির ভারত সফরের আগে, আরও একবার এই অভিযোগ করলেন ভারতের বিদেশমন্ত্রী এস এম কৃষ্ণা। জরদারির সফরে পরিস্থিতি খুব একা বদলাবে বলে আশা করছে না নয়াদিল্লিও। দ্বিপাক্ষিক সম্পর্কের এই অবস্থায় রবিবার সকাল সাড়ে ১১টা নাগাদ ৪০ জন প্রতিনিধিকে নিয়ে নয়াদিল্লি পৌঁছচ্ছেন পাক-প্রেসিডেন্ট। তাঁর সঙ্গে আসছেন পাক অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রী রেহমান মালিক, বিদেশমন্ত্রী হিনা রব্বানি খার, জারদারি পুত্র বিলাওয়াল ভুট্টো, উচ্চপদস্থ আধিকারিক এবং সংবাদমাধ্যমের প্রতিনিধিরা। 
বিমানবন্দর থেকেই জারদারি সরাসরি প্রধানমন্ত্রীর বাসভবনে চলে যাবেন বলে বিদেশমন্ত্রক সূত্রে খবর। নয়াদিল্লির আগ্রহেই ২ নেতার এই বৈঠক এবং তার পর কোনও আনুষ্ঠানিক ঘোষণা বা চুক্তি হবে না বলে সূত্রের খবর। জরদারির এই ব্যক্তিগত সফর নিয়ে নয়াদিল্লি যেমন খুব একটা আশাবাদী নয়, তেমনই কাশ্মীরের মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাও মনে করছেন, পাক প্রেসিডেন্টের এই সফর থেকে কাশ্মীর খুব একটা লাভবান হবে না। এদিনের বৈঠকের পর মধ্যাহ্নভোজনে যোগ দেওয়ার কথা মনমোহন এবং জরদারির। সংসদ বিষয়ক মন্ত্রী পবন কুমান বনসল হাজির থাকবেন ভোজনপর্বে। 
আমন্ত্রিত হতে পারেন কংগ্রেসের সাধারণ সম্পাদক রাহুল গান্ধীও। এরপর সপারিষদ জরদারির উড়ে যাওয়ার কথা জয়পুর। সেখানে আজমের শরিফে খ্বাজা মইনুদ্দিন চিস্তির দরগায় শ্রদ্ধাজ্ঞাপন করবেন তিনি। তার জন্য জোরকদমে চলছে প্রস্তুতিপর্ব। রবিবার বিকেলেই জয়পুর থেকে ইসলামাবাদ রওনা হয়ে যাওয়ার কথা পাক-প্রেসিডেন্টের।

.