অনুমতি ছাড়াই লেনদেন GPay-তে! আরবিআই ও গুগলের জবাব তলব আদালতের

রিজার্ভ ব্যাঙ্কের পেমেন্ট এবং সেটেলমেন্টস অ্যাক্ট গুগল লঙ্ঘন করছে বলে ওই জনস্বার্থ মামলায় অভিযোগ করা হয়

Updated By: Apr 10, 2019, 02:26 PM IST
অনুমতি ছাড়াই লেনদেন GPay-তে! আরবিআই ও গুগলের জবাব তলব আদালতের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: প্রয়োজনীয় অনুমতি ছাড়াই অবাধে লেনদেন হচ্ছে গুগলের মোবাইল পেমেন্ট অ্যাপ জিপে-তে। এমনই অভিযোগ তুলে দিল্লি হাইকোর্টে দ্বারস্থ হয়েছিলেন এক আবেদনকারী। অভিযোগের ভিত্তিতে বুধবার রিজার্ভ ব্যাঙ্ক এবং গুগলের কাছে জবাব তলব করল দিল্লি হাইকোর্ট।

রিজার্ভ ব্যাঙ্কের পেমেন্ট এবং সেটেলমেন্টস অ্যাক্ট গুগল লঙ্ঘন করছে বলে ওই জনস্বার্থ মামলায় অভিযোগ করা হয়। এই অভিযোগ খতিয়ে দেখতে শীর্ষ ব্যাঙ্ক এবং গুগলকে নোটিস দেয় দিল্লি হাইকোর্টের প্রধান বিচারপতি রাজেন্দ্র মেনন এবং বিচারপতি এজে ভামভানির বেঞ্চ। জনস্বার্থ মামলায় আরও অভিযোগ, গুগলের কাছে রিজার্ভ ব্যাঙ্কের বৈধ অনুমোদন নেই।  অভিজিত্ মিশ্র নামে ওই আবেদনকারী জানান, ‘পেমেন্ট সিসটেমস অপেরটরস’ বিষয়ে রিজার্ভ ব্যাঙ্কের সম্প্রতি প্রকাশিত গাইড লাইন মানছে না গুগল।

আরও পড়ুন- ভোটের মুখে লালুর জামিনের আর্জি খারিজ করল সুপ্রিম কোর্ট

উল্লেখ্য, গুগল পে হিসাবে ২০১৮ সালে জানুয়ারিতে লঞ্চ করে ওই ডিজিটাল ওয়ালেট। রেল-বিমান টিকিট-বিদ্যুতের বিল-সহ বিভিন্ন পরিষেবায় গুগল পে-র মাধ্যমে পেমেন্ট মেটানো যায়। সরাসরি ব্যাঙ্কের মাধ্যমে লেনদেন করা হয়। ভারত ছাড়াও মার্কিন যুক্তরাষ্ট, ফ্রান্স, চিন, রাশিয়ার মতো প্রায় ২৫টি দেশে ব্যবহৃত হচ্ছে এই ডিজিটাল ওয়ালেট। 

.