Delhi Airport: দিল্লি বিমানবন্দরে এবার নতুন সুবিধা, সেলফ ব্যাগেজ ড্রপ কমাবে অপেক্ষার সময়

এই নতুন যাত্রীবান্ধব উদ্যোগের লক্ষ্য হল ব্যাগেজ ড্রপ-অফ প্রক্রিয়া সহজ করা। এই উদ্যোগ যাত্রীদের জন্য অপেক্ষার সময় প্রায় ১৫-২০ মিনিট কমিয়ে দেবে এবং সামগ্রিক বিমানবন্দরের অভিজ্ঞতাকে আরও উন্নত করবে।

Updated By: Jun 27, 2023, 04:12 PM IST
Delhi Airport: দিল্লি বিমানবন্দরে এবার নতুন সুবিধা, সেলফ ব্যাগেজ ড্রপ কমাবে অপেক্ষার সময়

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: GMR বিমানবন্দর পরিকাঠামো লিমিটেড-এর নেতৃত্বাধীন কন্সর্টিয়াম হল দিল্লি ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট লিমিটেড (DIAL)। এটি দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক (IGI) বিমানবন্দর পরিচালনা করে। মঙ্গলবার ইন্দিরা গান্ধী ইন্টারন্যাশনাল বিমানবন্দর (IGI) এর টার্মিনাল-৩-এ সেলফ-ব্যাগেজ ড্রপ (SBD) সুবিধা চালু করার কথা ঘোষণা করেছে তারা।

এই নতুন উদ্যোগের লক্ষ্য হল ব্যাগেজ ড্রপ-অফ প্রক্রিয়া সহজ করা। এই উদ্যোগ যাত্রীদের অপেক্ষার সময় প্রায় ১৫-২০ মিনিট কমিয়ে দেবে এবং বিমানবন্দরের সামগ্রিক অভিজ্ঞতাকে আরও উন্নত করবে।

সেলফ-ব্যাগেজ ড্রপ সুবিধা একটি সহজ এবং দক্ষ দুই পদক্ষেপ বিশিষ্ট প্রক্রিয়া। প্রথমত, যাত্রীরা সেল্ফ চেক-ইন কিয়স্কে তাদের বোর্ডিং পাস এবং লাগেজ ট্যাগ বানাতে পারে। তারপর লাগেজে তাদের চেক-ইন ট্যাগ করার পরে যাত্রীরা SBD সুবিধায় তাদের বোর্ডিং পাস স্ক্যান করবে। সেখানে তাঁরা ঘোষণা করবেন যে তাদের লাগেজে নিষিদ্ধ অথবা বিপজ্জনক আইটেম নেই। এরপরে তাদের লাগেজ নির্দিষ্ট বেল্টে লোড করবেন।

আরও পড়ুন: Narendra Modi: মানুষ মেনে নেবে না; ২৩ হাজার কোটির দুর্নীতিতে ডুবে তৃণমূল, সুর চড়ালেন মোদী

এই কাজ শেষ হলে তাদের লাগেজ স্বয়ংক্রিয়ভাবে বাছাই এলাকায় স্থানান্তরিত হবে এবং পরে বিমানে পৌঁছে যাবে। এই সুবিধাটি ব্যবহার করতে যাত্রীদের আলাদাভাবে নাম নথিভুক্ত করতে হবে না।

প্রতি মিনিটে তিনজন যাত্রীকে সারভিস দেওয়ার ক্ষমতা রয়েছে এসবিডি-র। সেলফ-ব্যাগেজ ড্রপ করার সুবিধা টার্মিনাল-3-এর চেক-ইন রো-পি-তে উপলব্ধ। দেশের ভেতরের যাত্রীদের জন্য এই পরিষেবা উপলব্ধ রয়েছে এবং অনুমোদনের পরে এটি আন্তর্জাতিক যাত্রীরা ব্যবহার করতে পারবেন।

যাত্রীদের একটি নির্বিঘ্ন ভ্রমণ অভিজ্ঞতা নিশ্চিত করতে, ১৪টি সেলফ-ব্যাগেজ ড্রপ মেশিন ইন্সটল করা হয়েছে। এর মধ্যে ১২টি সম্পূর্ণ স্বয়ংক্রিয় এবং দুটি হাইব্রিড মডেলের। প্রতিটি মেশিন লাগেজ প্রক্রিয়াকরণের জন্য ১২০ কেজি ওজন নিতে পারে।

আরও পড়ুন: Uttar Pradesh Encounter: মাথার দাম ১.২৫ লাখ, এনকাউন্টারে খতম ডাকাতি-খুনের কুখ্যাত দুষ্কৃতী

বর্তমানে, ইন্ডিগো-র বিমানে ভ্রমণকারী যাত্রীরা এই সুবিধা ব্যবহার করতে পারবেন। এরপরে অন্যান্য পাঁচটি এয়ারলাইন্স এই সুবিধা ব্যবহার করতে পারবে। এই বিমানসংস্থাগুলির মধ্যে রয়েছে এয়ার ইন্ডিয়া, ভিস্তারা, এয়ার ফ্রান্স, কেএলএম রয়্যাল ডাচ এয়ারলাইন্স এবং ব্রিটিশ এয়ারওয়েজ।

এই উদ্যোগ সম্পর্কে বলতে গিয়ে, DIAL-এর সিইও, বিদেহ কুমার জয়পুরিয়া বলেন, ‘বিভিন্ন ডিজিটাইজেশন এবং অটোমেশন উদ্যোগের মাধ্যমে দিল্লি বিমানবন্দরে যাত্রীদের অভিজ্ঞতা সর্বাধিক করার লক্ষ্যে নিরলসভাবে DIAL কাজ করছে। সেলফ-ব্যাগেজ ড্রপ সুবিধার লক্ষ্য যাত্রীদের স্বনির্ভর করা। একই সময়ে এটি উল্লেখযোগ্যভাবে লাগেজ প্রক্রিয়াকরণের সময় কমিয়ে দেয় যাতে তাঁরা বিমানবন্দরে তাদের সময় উপভোগ করতে পারেন’।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.