CAA-NRC সংঘাতের মাঝে প্রজাতন্ত্র দিবসে বাংলার ট্যাবলো বাদ দিল প্রতিরক্ষামন্ত্রক

এর আগে ২০১৫ ও ২০১৭ সালেও বাদ পড়েছিল বাংলার ট্যাবলো। 

Updated By: Jan 1, 2020, 11:57 PM IST
CAA-NRC সংঘাতের মাঝে প্রজাতন্ত্র দিবসে বাংলার ট্যাবলো বাদ দিল প্রতিরক্ষামন্ত্রক

নিজস্ব প্রতিবেদন: নাগরিকপঞ্জি ও নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে ইতিমধ্যেই সংঘাত হয়েছে কেন্দ্র ও রাজ্য সরকারের। বাংলায় CAA বিরোধিতায় লাগাতার কর্মসূচি নিয়ে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। পাল্টা তাঁকে বিঁধতে ছাড়ছে না বিজেপিও। এমন সংঘাতের আবহে যোগ হল নতুন উপকরণ। প্রজাতন্ত্র দিবসে রাজপথে পশ্চিমবঙ্গে ট্যাবলো বাতিল করল প্রতিরক্ষামন্ত্রক। 

একাধিক বিষয়ে মমতা-মোদী তুঙ্গে সংঘাত। অনেকেই বলছেন, সেই আগুনেই ঘি ঢালল প্রতিরক্ষামন্ত্রকের সিদ্ধান্ত।  সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, পশ্চিমবঙ্গের ট্যাবলো প্রস্তাব নিয়ে আলোচনা করেছে প্রতিরক্ষামন্ত্রকের বিশেষজ্ঞ কমিটি। কিন্তু দু'দফায় বৈঠকের পরও সেই প্রস্তাব গ্রহণযোগ্য মনে হয়নি বিশেষজ্ঞদের।

কন্যাশ্রী, জল ধরো জল ভরো ও সবুজ সাথী- চলতি বছরে তিনটি থিম দিয়েছিল রাজ্য সরকার। কিন্তু তিনটি থিমই মন ভরাতে পারেনি বিশেষজ্ঞ কমিটির। জানা গিয়েছে, চলতি বছর ৫৬টি ট্যাবলো প্রস্তাব এসেছে প্রতিরক্ষামন্ত্রকে। এর মধ্যে ৩২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল এবং বাকি ২৪টি বিভিন্ন সরকারি দফতর ও মন্ত্রকের। ৫৬টির মধ্যে এখনও পর্যন্ত ২২টি প্রস্তাবকে সম্মতি দেওয়া হয়েছে। রয়েছে ১৬টি রাজ্য।       

 

এর আগে ২০১৫ সালে কন্যাশ্রী প্রকল্পকে থিম করতে চেয়েছিল রাজ্য সরকার। কিন্তু ওই থিম নিয়ে প্রশ্ন তোলে প্রতিরক্ষামন্ত্রকের কমিটি।  ২০১৭ সালেও বাদ পড়ে বাংলার ট্যাবলো। তৃণমূল কংগ্রেসের অভিযোগ, এনআরসি, সিএএ নিয়ে সরব মমতা বন্দ্যোপাধ্যায়, সে কারণেই ইচ্ছাকৃতভাবে বাংলাকে বাদ দেওয়া হল। ২০১৪ ও ২০১৬ সালে পুরস্কৃত হয়েছিল এ রাজ্যের ট্যাবলো। কেন্দ্রের অবস্থান স্পষ্ট, বিশেষজ্ঞ কমিটির সিদ্ধান্তে রাজনীতির কোনও যোগ নেই। 

আরও পড়ুন- পশ্চিমবঙ্গ নেই, 'এক দেশ এক রেশন কার্ড' চালু হল ১২টি রাজ্যে

.