Budget 2024 | Defence vs Agriculture: কৃষকদের হারাল সেনা, প্রতিরক্ষায় বিশাল বরাদ্দ!

২০২৪-২৫ এর জন্য ভারতের মূলধন ব্যয় ১১ শতাংশ বাড়িয়ে ১১.১১ লক্ষ কোটি টাকা বা জিডিপির ৩.৪ শতাংশ করা হয়েছে। সীতারামন আরও বলেছিলেন যে প্রতিরক্ষা খাতের জন্য গভীর প্রযুক্তিকে শক্তিশালী করার জন্য একটি নতুন প্রকল্প চালু করা হবে। তিনি বলেন, কৃষি-জলবায়ু অঞ্চলে বিভিন্ন ফসলে ন্যানো ড্যাপের প্রয়োগ সম্প্রসারিত করা হবে।

Updated By: Feb 1, 2024, 02:17 PM IST
Budget 2024 | Defence vs Agriculture: কৃষকদের হারাল সেনা, প্রতিরক্ষায় বিশাল বরাদ্দ!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বৃহস্পতিবার নরেন্দ্র মোদী সরকারের বাজেটের উপর বক্তৃতায় অর্থনৈতিক সংস্কারের প্রতিশ্রুতি দিয়েছেন। এই বাজেট মে মাসের মধ্যে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে শেষ হবে। ২০২৪-২৫-এর অন্তর্বর্তী বাজেটকে ভারতীয় জনতা পার্টির জন্য একটি অর্থনৈতিক ইশতেহার হিসাবে দেখা হচ্ছে এবং এটি আর্থিক একত্রীকরণ, ঋণ গ্রহণ এবং ভবিষ্যতের কর নীতির পরিকল্পনার বিষয়ে বাজারকে সংকেত দেবে।

২০২৪-২৫ এর জন্য ভারতের মূলধন ব্যয় ১১ শতাংশ বাড়িয়ে ১১.১১ লক্ষ কোটি টাকা বা জিডিপির ৩.৪ শতাংশ করা হয়েছে। নির্মলা সীতারামন বৃহস্পতিবার এই কথা বলেছেন।

আরও পড়ুন: India Bangladesh Connectivity: বাংলাদেশের এক পদক্ষেপেই বদলে যাচ্ছে যোগাযোগ ব্যবস্থা, বড় খবর দিলেন বিদেশমন্ত্রী

তিনি বলেন, গত চার বছরে মূলধন তিনগুণ বৃদ্ধির ফলে অর্থনৈতিক বৃদ্ধি এবং কর্মসংস্থান সৃষ্টিতে বহুগুণ প্রভাব পড়েছে। মন্ত্রী বলেন, ভারতীয় বিমান সংস্থাগুলি ১০০০টি নতুন বিমানের অর্ডার দিয়েছে।

সীতারামন আরও বলেছিলেন যে প্রতিরক্ষা খাতের জন্য গভীর প্রযুক্তিকে শক্তিশালী করার জন্য একটি নতুন প্রকল্প চালু করা হবে। সীতারামন বলেন, সরকার ফসল তোলার পরের কৃষি কার্যক্রমে সরকারি ও বেসরকারি বিনিয়োগকে উৎসাহিত করবে।

তিনি বলেন, কৃষি-জলবায়ু অঞ্চলে বিভিন্ন ফসলে ন্যানো ড্যাপের প্রয়োগ সম্প্রসারিত করা হবে।

অর্থমন্ত্রী বলেছিলেন যে সিমেন্ট সহ তিনটি বড় রেল করিডোর তৈরি করা হবে এবং ৪০,০০০ সাধারণ রেল বগিকে বন্দে ভারত স্ট্যান্ডার্ডে রূপান্তর করা হবে।

আরও পড়ুন: Budget 2024 | Costlier and Cheaper: ভোটমুখী বাজেটে কী কী সস্তা হল, আর দামি হল কী?

অন্তর্বর্তীকালীন বাজেটের নথি অনুযায়ী, প্রতিরক্ষা মন্ত্রকে সর্বোচ্চ বরাদ্দ দেওয়া হয়েছে। এবং সর্বনিম্ন বরাদ্দ পেয়েছে কৃষি মন্ত্রক।

২০২৪ বাজেটে কোন খাতে কত বরাদ্দ

প্রতিরক্ষা: ৬.১ লক্ষ কোটি টাকা

সড়ক পরিবহণ: ২.৭৮ লক্ষ কোটি টাকা

রেল: ২.৫৫ লক্ষ কোটি টাকা

উপভোক্তা বিষয়ক, খাদ্য ও রেশন: ২.১৩ লক্ষ কোটি টাকা

স্বরাষ্ট্র: ২.০৩ লক্ষ কোটি টাকা

গ্রামোন্নয়ন: ১.৭৭ লক্ষ কোটি টাকা

রাসায়নিক ও সার: ১.৬৮ লক্ষ কোটি টাকা

যোগাযোগ: ১.৩৭ লক্ষ কোটি টাকা

কৃষি ও কৃষক কল্যাণ: ১.২৭ লক্ষ কোটি টাকা

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.