কার্যত বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাষ্ট্র সঙ্ঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হলো ভারত

বুধবার ওই নির্বাচনে ১৯৩ টি ভোটের মধ্যে ১৮৪ টি ভোট পড়েছে ভারতের নামে।

Updated By: Jun 18, 2020, 12:48 PM IST
কার্যত বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাষ্ট্র সঙ্ঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হলো ভারত

নিজস্ব প্রতিবেদন: রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে প্রায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় অস্থায়ী সদস্য পদ পেয়েছে ভারত। আপ্লুত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নিজে টুইট করে সকলের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।
বুধবার ওই নির্বাচনে ১৯৩ টি ভোটের মধ্যে ১৮৪ টি ভোট পড়েছে ভারতের নামে। অর্থাৎ কার্যত প্রতিদ্বন্দ্বিরা ধোপে টেকেনি। নমো আজ টুইট করে লিখেছেন, সারা বিশ্ব থেকে যেভাবে সমর্থন মিলেছে আমি গভীরভাবে কৃতজ্ঞ। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য হিসেবে ভারত সকলের সঙ্গে মিলে শান্তি, সুরক্ষা, সাম্য প্রচারে কাজ করবে।

আরও পড়ুন: প্রকাশ্যে উপগ্রহ চিত্র, দেখুন কিভাবে ভারতের এলাকা দখলে ব্যস্ত চিনের বাহিনী

ভারতের পাশাপাশি সদস্য পদ পেয়েছে মেক্সিকো, আয়ারল্যান্ড ও নরওয়ে। তবে  এখনও আরও একটি শূন্যপদ রয়েছে। তাই ভোটগ্রহণ চলবে বৃহস্পতিবারও। রাষ্ট্রেসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী ৫ সদস্য দেশ হলো আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, চিন ও রাশিয়া। বাকি ১০ টি অস্থায়ী পদে ঘুরিয়ে ফিরিয়ে নির্বাচনের ভিত্তিতে সদস্য নেওয়া হয়।

 

ভারত সদস্য পদ পাওয়ার পর রাষ্ট্রসংঘের ভারতীয় স্থায়ী কমিশনের পক্ষ থেকে টুইট করা হয়। সেখানে বলা হয়েছে ভারত ২০২১-২২ সালের জন্য নিরাপত্তা পরিষদের সদস্য হিসেবে কাজ করবে। পাঁচ স্থায়ী সদস্য ছাড়াও ভারতের সঙ্গে থাকবে এস্টোনিয়া, নাইজার, সেইন্ট ভিনসেন্ট, তুনিশিয়ার মতো দেশও।
এর আগে ভারত অস্থায়ী পদ পেয়েছে ১৯৫০-৫১, ১৯৬৭-৬৮, ১৯৭২-৭২, ১৯৭৭-৭৮, ১৯৮৪-৮৫,১৯৯১-৯২ সালে। এবং সাম্প্রতিক ২০১১-১২ সালেও অস্থায়ী সদস্য ছিল ভারত।

 

.