Dalai Lama: নাবালককে জিভ চুষতে বলে বিতর্কে দলাই লামা, অবশেষে চাইলেন ক্ষমা

তিব্বতের আধ্যাত্মিক নেতা একটি বৌদ্ধ অনুষ্ঠানে একটি অপ্রাপ্তবয়স্ক ছেলেকে ঠোঁটে চুম্বন করেন এবং তাকে 'আমার জিভ লেহন করো' বলে ক্যামেরায় ধরা পড়ার পরে বিতর্কে জড়িয়ে পড়েন।

Updated By: Apr 10, 2023, 03:31 PM IST
Dalai Lama: নাবালককে জিভ চুষতে বলে বিতর্কে দলাই লামা, অবশেষে চাইলেন ক্ষমা

জি ২৪ ডিজিটাল ব্যুরো: তিব্বতিদের আধ্যাত্মিক প্রধান দালাই লামা একটি শিশুকে ঠোঁটে চুম্বন করার এবং তাকে ‘জিভ চুষতে’ বলার একটি ভিডিয়ো ভাইরাল হওয়ার পরে ক্ষোভের মুখে পরে ক্ষমা চেয়েছেন। একটি আনুষ্ঠানিক বিবৃতিতে, বৌদ্ধ আধ্যাত্মিক নেতা বলেছিলেন যে তার কথার কারণে নাবালক এবং তার পরিবারের ক্ষতি হতে পারে তার জন্য তিনি দুঃখিত। তার কার্যালয় ক্ষমাপ্রার্থনা করে বলেছে, ‘দালাই লামা যাদের সঙ্গে দেখা করেন তাদের নিরীহ এবং কৌতুকপূর্ণ উপায়ে প্রায়ই টিজ করেন’।

একটি সরকারি বিবৃতিতে বলা হয়েছে, ‘একটি ভিডিয়ো ক্লিপ প্রচারিত হয়েছে যেটিতে দেখা গিয়েছে যে একটি সাম্প্রতিক সভায় একটি অল্প বয়স্ক ছেলে মহামহিম দালাই লামাকে জিজ্ঞাসা করেছিল যে সে তাঁকে আলিঙ্গন করতে পারে কিনা। দলাই লামা সেই ছেলেটি এবং তার পরিবারের পাশাপাশি বিশ্বব্যাপী তাঁর সকল বন্ধুদের কাছে ক্ষমা চাইতে চান। কারণ তাঁর কথার কারণে তাদের আঘাত লাগতে পারে। মহামানব প্রায়ই নিরীহ এবং কৌতুকপূর্ণ উপায়ে যাদের সঙ্গে তিনি দেখা করেন তাদের উত্যক্ত করেন, এমনকি জনসমক্ষে এবং ক্যামেরার সামনেও। তিনি এই ঘটনার জন্য অনুতপ্ত’।

 

আরও পড়ুন: Haryana Mosque Attacked: রমজান মাসে নামাজ চলাকালীন মসজিদে ঢুকে তাণ্ডব, নামাজিদের বেধড়ক মার-ভাঙচুর

সোশ্য়াল মিডিয়ায় ছড়িয়ে পড়া সেই ভিডিয়োটিতে তিব্বতি আধ্যাত্মিক গুরুকে বলতে শোনা যাচ্ছে আমার জিভ লেহন করো। দলাই লামার কেন এমন আচরণ তা বোঝা যাচ্ছে না। তবে এনিয়ে প্রবল হইচই হচ্ছে নেটপাড়ায়।

ভিডিয়োটি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন দীপিকা পুস্কর নাথ নামে এক মহিলা। ভিডিয়োটির সত্যতা যাচাই করা সম্ভব হয়নি। তবে সেখানে দলাই লামাকে দেখা যাচ্ছে তিনি এক কিশোরের ঠোঁটে চুম্বন করছেন। এখানেই শেষ নয় নিজের জিভ বের করে বলছেন, আমরা এই জিভ তুমি লেহন করতে পার?

আরও পড়ুন: Week 2| Daily Cartoon| সোমান্তরাল| পুরী পে চর্চা

২০১৯ সালে এক বিতর্কিত মন্তব্য করে প্রবল শোরগোল ফেলে দিয়েছিলেন দলাই লামা। সেবার তিনি বলেছিলেন, আমার উত্তরসুরি যদি কোনও মহিলা হন তাহলে তাঁকে আকর্ষনীয় হতেই হবে। মহিলা দলাই লামা হতে গেলে সুন্দরী হওয়া চাই। এক ব্রিটিশ সংবাদমাধ্যমে দেওয়া ইন্টারভিউয়ে করা ওই মন্তব্য গোটা দুনিয়ায় তোলপাড় ফেলে দেয়। চাপে পড়ে শেষপর্যন্ত তিনি ওই মন্তব্যের জন্য ক্ষমা চাইতে বাধ্য় হন। এবার আবার এই বিতর্ক।

চিনের দাবি তিব্বতে এক বিচ্ছিন্নতাবাদকে প্রশ্রয় দিচ্ছেন দলাই লামা। তারা এই জিনিস মেনে নেবে না। চিনা পদক্ষেপের ভয়ে দলাই লামা সহ তিব্বতের ১ লাখ মানুষ পৃথিবীর ৩০টি দেশে বর্তমানে বসবাস করতে বাধ্য হচ্ছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.