মোদীর শপথের পর ‘ডাল রাইসিনায়’ বিদেশি অতিথি আপ্যায়ন রাষ্ট্রপতি ভবনে

নরেন্দ্র মোদীর শপথের পর রাষ্ট্রপতি ভবনের ব্যাঙ্কোয়েট হলে বিশেষ ডিনারের ব্যবস্থা থাকবে।

Updated By: May 29, 2019, 09:22 PM IST
মোদীর শপথের পর ‘ডাল রাইসিনায়’ বিদেশি অতিথি আপ্যায়ন রাষ্ট্রপতি ভবনে

নিজস্ব প্রতিবেদন: ২০১৪ সালে প্রথমবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার সময় সার্ক দেশের রাষ্ট্রপ্রধানদের আমন্ত্রণ জানানো হয়েছিল। এবার আমন্ত্রিত বিমস্টেক দেশের রাষ্ট্রপ্রধানরা। আর সেই অতিথি আপ্যায়নে থাকছে বিশেষ ডাল। যার নাম ডাল রাইসিনা।

বুধবার রাষ্ট্রপতি ভবন সূত্রে জানা গিয়েছে, নরেন্দ্র মোদীর শপথের পর রাষ্ট্রপতি ভবনের ব্যাঙ্কোয়েট হলে বিশেষ ডিনারের ব্যবস্থা থাকবে। সেই ডিনারের মেনুতেই থাকছেই ডাল রাইসিনা। আর এই ডাল তৈরি করতে পারেন একজনই মাত্র শেফ।

আরও পড়ুন: মোদী ২.০ সরকারের শপথ, সাজছে রাষ্ট্রপতি ভবন

আর ওই শেফের নাম মচিন্দ্রা কাস্তোরে। তিনি এখন নয়াদিল্লির একটি হোটেলের প্রধান শেফ। তাঁকে বৃহস্পতিবারের সমস্ত রান্নার দায়িত্ব দেওয়া হচ্ছে। তিনি এক সময় রাষ্ট্রপতি ভবনের প্রধান রাঁধুনি ছিলেন। ২০০৭ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত তিনি এই দায়িত্ব সামলেছেন।

সেই সময়ই তিনি এই বিশেষ ডাল রাঁধতে শুরু করেন। অড়হড় ডাল দিয়েই এই বিশেষ পদটি তৈরি হয়। সঙ্গে থাকে আরও অনেক কিছু। কিন্তু তা নিয়ে কোনওদিনই মুখ খোলেননি মচিন্দ্র। কারণ, তাহলে তাঁর বিশেষত্ব হারিয়ে যাবে।

আরও পড়ুন: জেটলি সরে যাওয়ায় মোদী সরকারে নয়া অর্থমন্ত্রী অমিত শাহ : সূত্র

সব মিলিয়ে ৬ থেকে ৮ ঘণ্টা লাগবে রান্নার কাজে। পুরো রান্নাই হবে রাষ্ট্রপতি ভবনের মধ্যেই।

এছাড়া অন্য অতিথিদের জন্য আলাদা খাবারের ব্যবস্থা থাকবে। সেখানে স্যান্ডউইচ, সিঙারা, লেমন টার্ট, রাজভোগ থাকবে অতিথি আপ্যায়নের জন্য।

.