Cyclone Remal Update: এখনও ধ্বংসলীলা চালাচ্ছে রিমাল! ঘূর্ণিঝড়ের দাপটে ভয়াল ভূমিধস, মৃত বহু...

Mizoram landslide: ধসের ধ্বংসস্তূপের নীচে যাঁরা আটকে পড়েছেন, তাঁদেরকে উদ্ধারের চেষ্টা চলছে। কিন্তু ভারী বৃষ্টিতে উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে।

Updated By: May 28, 2024, 02:10 PM IST
Cyclone Remal Update: এখনও ধ্বংসলীলা চালাচ্ছে রিমাল! ঘূর্ণিঝড়ের দাপটে ভয়াল ভূমিধস, মৃত বহু...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাক্ষুসে ঝড়ের 'খিদের বলি' আরও ১০। ঘূর্ণিঝড় রিমালের দাপটে ভয়াল ভূমিধস পাথরের খনিতে। আর সেই ধস চাপা পড়ে প্রাণ হারালেন ১০ শ্রমিক। মর্মান্তিক এই ঘটনাটি ঘটেছে মিজোরামে। শক্তি হারিয়ে ঘূর্ণিঝড় রিমাল এখন নিম্নচাপে পরিণত। তবে নিম্নচাপ হওয়ার পরেও রিমালের জেরে দুর্যোগ চলছে। রিমালের জেরে ব্যাপক বৃষ্টি মিজোরামের আইজল সহ অন্যত্র। যার জেরে বিপর্যস্ত জনজীবন।  

রিমালের প্রভাবে প্রবল বৃষ্টিতে আইজলের পাথরের খনিতে ধস নেমেছে। ১০ পাথর শ্রমিকের মৃত্যুর পাশাপাশি, ধসে আটকেও পড়েছেন বহু জন।  ধস নেমেছে হানথারে ৬ নম্বর জাতীয় সড়কেও। যার ফলে সারা দেশের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে আইজল। একইসঙ্গে আরও বেশ কিছু হাইওয়ে ও জনসংযোগ রক্ষাকারী মূল সড়কেও ধস নেমেছে। সব মিলিয়ে রিমালের করাল গ্রাসে এখন বিপর্যস্ত জনজীবন। মিজো প্রশাসনের আধিকারিকরা জানিয়েছেন, ধসে আটকে পড়া দুর্গতদের উদ্ধারে তল্লাশি অভিযান শুরু হয়েছে। যাঁরা ধ্বংসস্তূপের নীচে আটকে পড়েছেন, তাঁদেরকে উদ্ধারের জন্য সব ধরনের প্রচেষ্টা চলছে। তবে ভারী বৃষ্টিতে উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে। ওদিকে বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল। এমনকি দুর্যোগের মধ্যে সরকারি কর্মচারীদের পর্যন্ত দফতরে না এসে বাড়ি থেকে কাজ করতে বলা হয়েছে। উল্লেখ্য, রিমাল নিয়ে এনডিআরএফ-এর তরফে আসামকে আগাম সতর্ক করা হয়েছিল। ত্রিপুরায় মোতায়েন করা হয় একটি এনডিআরএফ টিমও।

প্রসঙ্গত, রবিবার রাতে বাংলাদেশে খেপুপাড়া ও সাগর আইল্যান্ডের মাঝে মোংলা বন্দরে কাছে ল্যান্ডফল হয় রিমালের। ঘণ্টায় ১৩৫ কিমি বেগে ল্যান্ডফল হয় ঘূর্ণিঝড়ের। শক্তিশালী ঘূর্ণিঝড় ল্যান্ডফলের আগে থেকেই বাংলায় দাপট দেখাতে শুরু করেছিল। ল্যান্ডফলের পর পশ্চিমবঙ্গের সুন্দরবন এলাকায় তাণ্ডব চালায় রিমাল। ঘূর্ণিঝড়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সুন্দরবন ব্লকে। ব্যাপক প্রভাব পড়েছে উপকূলেও। ঘূর্ণিঝড় রিমালের জেরে রবিবার দুপুর থেকে সোমবার বিকাল পর্যন্ত ব্যাপক বৃষ্টি চলে কলকাতা, হাওড়া, হুগলি ও দুই ২৪ পরগনায়। তারপর ধীরে ধীরে রিমাল উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে বাংলায় বৃষ্টির ব্যাপকতা কমে। রিমালের জেরে বাংলায় প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৬ জন। 

আরও পড়ুন, Local Train Derail: চাকা পিছলে লিলুয়ায় লাইনচ্যুত লোকাল, হাওড়া মেইন লাইনে বড়সড় বিপত্তি!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.