নতুন বিকল্প খোঁজের সিদ্ধান্ত সিপিআইএম পলিটব্যুরোতে

লোকসভা নির্বাচনের আগে জাতীয় রাজনীতিতে অকংগ্রেসি ও অবিজেপি জোট গড়ার চেষ্টা চালাবে সিপিআইএম। দিল্লিতে সিপিআইএমের দুদিনের পলিটব্যুরো বৈঠক শেষে এ কথা বললেন, দলের সাধারণ সম্পাদক প্রকাশ কারাট। পলিটব্যুরো সদস্য সীতারাম ইয়েচুরি জানিয়েছেন, এ বিষয়ে একটি নীতিগত অবস্থান স্থির করার চেষ্টা চলছে।

Updated By: Mar 11, 2012, 11:19 PM IST

লোকসভা নির্বাচনের আগে জাতীয় রাজনীতিতে অকংগ্রেসি ও অবিজেপি জোট গড়ার চেষ্টা চালাবে সিপিআইএম। দিল্লিতে সিপিআইএমের দুদিনের পলিটব্যুরো বৈঠক শেষে এ কথা বললেন, দলের সাধারণ সম্পাদক প্রকাশ কারাট। পলিটব্যুরো সদস্য সীতারাম ইয়েচুরি জানিয়েছেন, এ বিষয়ে একটি নীতিগত অবস্থান স্থির করার চেষ্টা চলছে।
কেন্দ্রে দ্বিতীয় ইউপিএ সরকারের নীতিতে যে মানুষ অসন্তুষ্ট, পাঁচ রাজ্যে সাম্প্রতিক নির্বাচনে কংগ্রেসের দুর্বল ফলাফল থেকেই তা স্পষ্ট। বিশেষত, মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে ব্যর্থতা এবং চূড়ান্ত দুর্নীতির উপর্যুপরি ঘটনা ভাল ভাবে নেননি মানুষ। এই অবস্থায় মনমোহন প্রশাসনের দেশ এবং মানুষের স্বার্থ পরিপন্থী সিদ্ধান্ত নেওয়া বন্ধ করা উচিত বলে মনে করছে পলিটব্যুরো। শনি ও রবিবার দিল্লিতে পলিটব্যুরো বৈঠকের শেষে জারি করা বিবৃতিতে এই ভাষাতেই দেশেরসাম্প্রতিক রাজনৈতিক গতিপ্রকৃতি সম্পর্কে পর্যালোচনা করে কেন্দ্রের সমালোচনা করা হয়েছে সিপিআইএমের পক্ষ থেকে। বিবৃতিতে বলা হয়েছে, দেশের মানুষ দ্রুত সঙ্কটমোচনের পথ খুঁজছেন এবং আসন্ন বাজেটে কেন্দ্রের এমন কোনো সিদ্ধান্ত নেওয়া উচিত না নয়, যা থেকে সঙ্কট আরও বাড়তে পারে। এরই পরিপ্রেক্ষিতে আরও একবার কেন্দ্রে অকংগ্রেসি ও অবিজেপি দলগুলিকে নিয়ে জোটগড়ার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হল পলিটব্যুরোয়।  
 
এর পাশাপাশি, পশ্চিমবঙ্গে যে ভাবে সিপিআইএম এবং ফ্রন্ট কর্মী-সমর্থকদের উপরে হামলার ঘটনা ঘটছে, তারও সমালোচনা করা হয়েছে পলিটব্যুরোয়। নিন্দা করা হয়েছে প্রদীপ তা এবং কমল গায়েনের হত্যাকাণ্ডেরও।

.