Pashu Kisan Credit Card: বাড়িতে গরু বা মোষ থাকলেই সরকার থেকে পাবেন ৪০ থেকে ৬০ হাজার, জানুন কীভাবে?

কীভাবে করবেন রেজিস্ট্রেশন?

Updated By: Feb 28, 2022, 10:21 PM IST
Pashu Kisan Credit Card: বাড়িতে গরু বা মোষ থাকলেই সরকার থেকে পাবেন ৪০ থেকে ৬০ হাজার, জানুন কীভাবে?

নিজস্ব প্রতিবেদন: ঘরের গৃহিণী থেকে কৃষক, সমাজের প্রায় প্রতিটা স্তরের মানুষদের জন্যই কোনও না কোনও প্রকল্প এনেছে কেন্দ্রের মোদী সরকার (Modi Government)। পশু কিষাণ ক্রেডিট কার্ডও (Pashu Kisan Credit Card) নাকি কেন্দ্রীয় সরকারের তেমনই একটা প্রকল্প। যাতে উপকৃত হবেন এমন মানুষ, যাদের গরু, ছাগল, মোষ, ভেড়ার মতো গৃহপালিত পশু রয়েছে। এছাড়া যাদের পোলট্রি রয়েছে।

কিষাণ ক্রেডিট কার্ডের (Kisan Credit Card) মতোই এই পশু কিষাণ ক্রেডিট কার্ড  (Pashu Kisan Credit Card) এনেছে কেন্দ্রীয় সরকার। কারণ পশু পালকদের রোজগার বাড়ানোই সরকারের লক্ষ্য। সূত্রের খবর, এর সাহায্যে পশু পালনের জন্য যৎসামান্য হারে লোন পেতে পারেন কৃষকরা। তবে ইচ্ছে মতো লোন মিলবে না। এক একটা পশুর জন্য লোনের পরিমাণ নির্দিষ্ট করে দিয়েছে সরকার।      

জানা গিয়েছে, পশু কিষাণ ক্রেডিট কার্ডের  (Pashu Kisan Credit Card) বেশ কয়েকটি সুবিধা রয়েছে। এটাকে ব্যাংকে ডেবিট কার্ড হিসেবে ব্যবহার করা যেতে পারে। কোনও সিকিউরিটি ছাড়াই ওই ক্রেডিট কার্ডের সাহায্যে গ্রাহক ১.৬ লক্ষ টাকা পর্যন্ত লোন পেতে পারেন। এই প্রকল্পের সুবিধা তাঁরাই পাবেন, যাঁদের পালিত পশু স্বাস্থ্যবান হবে। কেবলমাত্র ইনসিওরেন্স থাকা পশুর জন্যই এই লোন মিলবে। 

গরুর জন্য মিলবে ৪০ হাজার ৭৮৩ টাকা, মোষের জন্য মিলবে ৬০ হাজার ২৪৯ টাকা, ভেড়া বা ছাগলের জন্য মিলবে ৪ হাজার ৬৩ টাকা এবং পোলট্রি ফার্মের জন্য ৭২০ টাকা।

আরও পড়ুন: Amul Milk: মঙ্গলবার থেকে দামী হচ্ছে আমুল দুধ, জেনে নিন নতুন দাম

আরও পড়ুন: National Science Day: জাতীয় বিজ্ঞান দিবসের পিছনে ভূমধ্যসাগরের কী অবদান জানেন?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.