Covid Mock Drill: কোভিড নিয়ে ফের চিন্তা বাড়ছে দেশে, শুরু 'মক ড্রিল'! কী এই ব্যবস্থা?

বিভিন্ন হাসপাতালে করেনায় এমার্জেন্সি পরিস্থিতি সামাল দিতে মক ড্রিল মহড়া চলছে আজ। এই মক ড্রিলের সময় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য নিজে কয়েকটি হাসপাতালে যান ব্যবস্থা খতিয়ে দেখতে। এই আবহে ওমিক্রনের এই নতুন ভ্যারিয়্যান্ট সংক্রমণের ঢেউ উঠলে কীকরে তা সামাল দেওয়া হবে তা দেখতেই এবার দেশব্যাপী চালু হল মক ড্রিল।

Updated By: Dec 27, 2022, 12:37 PM IST
Covid Mock Drill: কোভিড নিয়ে ফের চিন্তা বাড়ছে দেশে, শুরু 'মক ড্রিল'! কী এই ব্যবস্থা?
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: করোনার নতুন সাব ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বিগ্ন ভারত। দু'বছর আগে করোনার বাড়বাড়ন্তে জেরে যে চিত্র দেখেছিল দেশ, এবার সেই একই পথে না হেঁটে আগাম প্রস্তুতি নিতে তৎপর ভারত। সামনেই মকর সংক্রান্তি, বর্ষবরণের মতো একাধিক অনুষ্ঠান। এই আবহে ওমিক্রনের এই নতুন ভ্যারিয়্যান্ট সংক্রমণের ঢেউ উঠলে কীকরে তা সামাল দেওয়া হবে তা দেখতেই এবার দেশব্যাপী চালু হল মক ড্রিল।

আরও পড়ুন, Delhi: দিদির নগ্ন ভিডিও তুলে প্রেমিককে দিয়ে টাকা আদায়ের চেষ্টা বোনের!

বিভিন্ন হাসপাতালে করেনায় এমার্জেন্সি পরিস্থিতি সামাল দিতে মক ড্রিল মহড়া চলছে আজ। এই মক ড্রিলের সময় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য নিজে কয়েকটি হাসপাতালে যান ব্যবস্থা খতিয়ে দেখতে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বলেন, "যদি করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পায় তার জন্য সরকার প্রস্তুতি নিচ্ছে। সবাই যাতে সঠিক চিকিৎসা পায় তা নিশ্চিত করতেই এই মহড়া।" 

এই মক ড্রিল মহড়া কী?

কোন জেলায় করোনা চিকিৎসার কী ব্যবস্থা রয়েছে, হাসপাতালে কত করোনা বেড আছে তা দেখা। একসঙ্গে কত রোগীকে আইসোলেশনের ব্যবস্থা করা সম্ভব, হাসপাতালে কত জন করোনা আক্রান্তকে অক্সিডেন দেওয়া যাবে তা খতিয়ে দেখা। তা ছাড়াও অক্সিজেন, ভেন্টিলেটর, বাইপ্যাপের কী ব্যবস্থা আছে, তাও খতিয়ে দেখা হচ্ছে এই মক ড্রিল ব্যবস্থার মাধ্যমে।

এছাড়াও জেলায়-জেলায় কতজন করোনার চিকিৎসার জন্য প্রশিক্ষিত হয়েছেন, গুরুত্বপূর্ণ ওষুধের জোগান, করোনা পরীক্ষাকেন্দ্রের সংখ্যা ও পরিকাঠামো, অ্যাম্বুলেন্সের (লাইফ-সাপোর্ট থাকা অ্যাম্বুলেন্সের সংখ্যাও) প্রাপ্যতার মতো বিষয় খতিয়ে দেখে নেওয়া হবে এই ব্যবস্থার মাধ্যমে। ফের সংক্রমণ বাড়লেও স্বাস্থ্য ব্যবস্থার উপর চাপ না পড়ে সেই দিকটি শক্ত করতেই এই ব্যবস্থা কেন্দ্রের।

আরও পড়ুন, Goa Rape: গোয়ায় বিপদ! ছুটি কাটাতে গিয়ে ফের ধর্ষণের শিকার তরুণী...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.