Omicron Cases: বাড়ছে ওমিক্রন, বড়দিন পালনে কড়া বিধি জারির ভাবনা

২২ ডিসেম্বর সকালে ভারতে ওমিক্রন (Omicron) আক্রান্তের সংখ্যা ২১৩। 

Updated By: Dec 23, 2021, 07:24 AM IST
Omicron Cases: বাড়ছে ওমিক্রন, বড়দিন পালনে কড়া বিধি জারির ভাবনা
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: দেশে উদ্বেগ বাড়িয়ে ঊর্দ্ধমুখী করোনা ভাইরাসের নয়া প্রজাতি ওমিক্রন সংক্রমণ। বুধবারও শহরে নতুন দুই ওমিক্রন (Omicron) আক্রান্তের খোঁজ মিলেছে। ২২ ডিসেম্বর সকালে ভারতে ওমিক্রন (Omicron) আক্রান্তের সংখ্যা ২১৩। রাজ্যেও বাড়ছে আক্রান্তের সংখ্য়া। করোনার ডেল্টা প্রজাতির তুলনায় প্রায় তিনগুণ বেশি সংক্রামক ওমিক্রন (Omicron)। ফলে কঠোর সতর্কতা জারি করেছেন বিশেষজ্ঞরা। 

পশ্চিমবঙ্গের পাশাপাশি তেলেঙ্গানায় বুধবার ওমিক্রনের ১৪ টি নতুন কেস রিপোর্ট হয়েছে। এরপরেই কেরালা এবং গুজরাটে নয়টি, রাজস্থান চারটি, ওড়িশা এবং পশ্চিমবঙ্গ প্রতিটিতে দু'টি এবং অন্ধ্র প্রদেশে ওমিক্রনের একটি নতুন কেস সামনে এসেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার 'ভ্যারিয়েন্ট অফ কনর্সান' আখ্যা দেওয়া এই প্রজাতি ১৫ টিরও বেশি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে মাথা চাড়া দিয়েছে। স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী  ওমিক্রন সংক্রামিত প্রায় ৯০ জন হয় সেরে উঠেছে বা স্থানান্তরিত হয়েছে।

মঙ্গলবার রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে কেন্দ্র বলেছিল যে ওমিক্রন প্রজাতি ডেল্টার থেকেও কমপক্ষে "তিনগুণ সংক্রমণযোগ্য"। কেন্দ্রীয় সরকার রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে "সক্রিয়" ওয়ার রুম এবং প্রয়োজনীয় অঞ্চলে স্থানীয় নিয়ন্ত্রণ ব্যবস্থা বাস্তবায়ন করতে বলেছে। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বৃহস্পতিবার দেশের কোভিড -১৯ পরিস্থিতি নিয়ে একটি পর্যালোচনা বৈঠক করবেন বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন, Covid-19 Vaccine: সস্তা হচ্ছে বিমানের টিকিট! জোড়া ডোজ নিলেই বিশাল ছাড় ফ্লাইটে

এর মধ্যেই দেশে বড়দিনের উৎসবের মরসুম। সে কারণেই দিল্লির ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি (DDMA) ওমিক্রনের আরও বিস্তার রোধ করার জন্য ক্রিসমাস এবং নববর্ষ উদযাপনের সময় গণসমাবেশ নিষিদ্ধ করেছে। বুধবার সংস্থার জারি করে বলেছে, "সকল জেলা ম্যাজিস্ট্রেট তাদের এক্তিয়ারের মধ্যে যে সমস্ত এলাকা রয়েছে সেখানে পর্যবেক্ষণ চালাবে এবং যেখানে করোনভাইরাস এবং ওমিক্রনের সুপারস্প্রিডার হওয়ার সম্ভাবনা রয়েছে সেই সব সংক্রমণযোগ্য পকেট, বাজার এবং জনাসংকীর্ণ অঞ্চলগুলি চিহ্নিত করবেন।"  .

হরিয়াণার স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজ বলেছেন, ''২০২২-এর ১ জানুয়ারী থেকে ভ্যাকসিনের দুটি ডোজ না নেওয়া থাকলে সেই ব্যক্তি মল, হোটেল, রেঁস্তরা, বিয়ের জায়গা, সিনেমা হল, অফিস, ব্যাঙ্ক এবং জনসমাগম হয় এমন কোনও জায়গায় যেতে পারবেন না।''

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.