Covid-19 Vaccine: অগস্ট থেকেই ভারতে শুরু Sputnik V টিকার উৎপাদন

পাঁচটি সংস্থার সঙ্গে চুক্তি রাশিয়ার

Updated By: May 22, 2021, 09:21 AM IST
Covid-19 Vaccine: অগস্ট থেকেই ভারতে শুরু Sputnik V টিকার উৎপাদন

নিজস্ব প্রতিবেদন: এবার রাশিয়ার স্পুটনিক ফাইভ (Sputnik V) টিকার উৎপাদন শুরু হবে ভারতেও। শনিবার রাশিয়ায় নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত ডি.বি.ভেঙ্কটেশ এ কথা জানান। চলতি বছরের অগস্টেই উৎপাদন শুরু হয়ে যাবে বলে জানালেন। আগামী সেপ্টেম্বর-অক্টোবর মাস নাগাদ স্পুটনিক ফাইভের ৮৫ কোটি ডোজ উৎপাদন হবে ভারতে।

তিনি বলেন, 'গোটা বিশ্বে উৎপাদিত স্পুটনিক ভ্যাকসিনের ৬৫ থেকে ৭০ শতাংশই হবে ভারতে উৎপাদিত।' ভারতের চাহিদা মিটে গেলে অন্যান্য দেশে তা রপ্তানি করবে রাশিয়া। কোভিডের দ্বিতীয় ওয়েভে (Covid Second Wave) বেলাগাম হয়ে পড়ছে করোনা। অক্সিজেন সঙ্কট থেকে বেড না মেলায় নাকাল হচ্ছেন সাধারণ মানুষ। গোদের উপর বিষফোঁড়া হয়ে দাঁড়িয়েছে ভ্যাকসিনের অপ্রতুলতা। এই অবস্থায় ভারতে ব্যবহারের জন্য মাত্র ৩টি টিকাই এখনও পর্যন্ত অনুমোদন পেয়েছে। যথাক্রমে কোভ্যাক্সিন, কোভিশিল্ড ও স্পুটনিক। 

আরও পড়ুন: বছরে ১০০ কোটি Covaxin ডোজ তৈরি সম্ভব, জানালেন Bharat Biotech-র কো-ফাউন্ডার Suchitra Ella
আরও পড়ুন: দেড় লক্ষেরও কমে গোটা Russia ভ্রমণ, সঙ্গে Sputnik-V টিকা!

তবে পরিস্থিতি ক্রমশ আয়ত্তে আসছে বলে মত ডি বি ভেঙ্কটেশের। ব্ল্যাক ফাঙ্গাসের বাড়বাড়ন্ত নিয়েও রাশিয়ার সঙ্গে যোগাযোগ রেখে চলছে ভারত। ইতিমধ্যেই ভারতে স্পুটনিক ফাইভের উৎপাদনের জন্য পাঁচটি সংস্থার সঙ্গে চুক্তি করেছে রাশিয়া। তবে স্পুটনিকের ২ লক্ষ ১০ হাজার ডোজ ইতিমধ্যেই ভারতকে পাঠিয়েছে পুতিনের সরকার। খুব শীঘ্রই স্পুটনিক লাইট ভ্যাকসিনও ভারতে পাঠানো হবে বলে জানিয়েছে রাশিয়া।

.