শিশুদের জন্য চতুর্থ ভ্যাকসিন 'Novavax', জুলাইতেই ট্রায়াল শুরু সেরামের

১২ থেকে ১৮ বছর বয়সীদের জন্য ইতিমধ্যেই কোভ্যাক্সিনের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করেছে ভারত বায়োটেক 

Updated By: Jun 17, 2021, 05:07 PM IST
শিশুদের জন্য চতুর্থ ভ্যাকসিন 'Novavax', জুলাইতেই ট্রায়াল শুরু সেরামের

নিজস্ব প্রতিবেদন: এবার শিশুদের জন্য নোভাভ্যাক্স (Novavax) ভ্যাকসিনের ট্রায়াল (Vaccine Trial) শুরু করতে চলেছে পুণের সেরাম ইনস্টিটিউট (Serum Institute of India)। চলতি বছরের জুলাইতেই শুরু হবে ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ। এই নিয়ে শিশুদের (Children) জন্য চতুর্থতম ভ্যাকসিনের ট্রায়াল শুরু হবে। 

১২ থেকে ১৮ বছর বয়সীদের জন্য ইতিমধ্যেই কোভ্যাক্সিনের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করেছে শুরু করেছে হায়দ্রাবাদের ভারত বায়োটেক (Bharat Biotech)। নয়াদিল্লি ও পাটনার এইমসে ৫২৫ জন শিশুর উপর চালানো হচ্ছে পরীক্ষা। আগামী দিনে ৬ থেকে ১২ বছর বয়সীদের ও ২ থেকে ৬ বছরের বাচ্চাদের উপরেও চালানো হবে পরীক্ষা। 

আরও পড়ুন:মেড ইন ইন্ডিয়া Biological E Vaccine ৯০% কার্যকর! হতে পারে 'গেম চেঞ্জার'

পাশাপাশি শিশুদের উপর ন্যাজাল ভ্যাকসিনেরও (Nasal vaccine) ট্রায়াল চালাচ্ছে কোভ্যাক্সিন নির্মাতা ভারত বায়োটেক। জাইডাস ক্যাডিলাও (Zydus Cadilla) তাঁদের ভ্যাকসিন জাইকভ-ডি এর ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করেছে ১২ থেকে ১৮ বছর বয়সীদের জন্য। ৫ থেকে ১২ বছরের বাচ্চাদের উপরেও সেই প্রয়োগ শুরু করার কথা ভাবছে সংস্থা।     

আরও পড়ুন: থার্ড ওয়েভের জন্য দায়ী হতে পারে 'Delta Plus'! কী বলছে Covid-19 টাস্ক ফোর্স?

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.