ফেব্রুয়ারিতে ভারতের বাজারে করোনার টীকা! ICMR-এর বিজ্ঞানীর কথায় আশার আলো

এই অন্ধকার সময় এটুকুই আশার আলো দেখা যাচ্ছে আপাতত। 

Updated By: Nov 5, 2020, 10:09 PM IST
ফেব্রুয়ারিতে ভারতের বাজারে করোনার টীকা! ICMR-এর বিজ্ঞানীর কথায় আশার আলো

নিজস্ব প্রতিবেদন- করোনার ভ্যাকসিন কবে আসবে! এটাই বোধ হয় এখন মানুষের মনে একমাত্র প্রশ্ন! ভারতের বাজারে করোনার ভ্যাকসিন আসতে পারে সামনের বছর ফেব্রুয়ারি মাসে। এই অন্ধকার সময় এটুকুই আশার আলো দেখা যাচ্ছে আপাতত। বেসরকারি সংস্থা ভারত বায়োটিক-এর সঙ্গে হাত মিলিয়ে করোনা ভ্যাকসিন তৈরির কাজ শুরু করেছিল আইসিএমআর। চলতি বছর ১৫ অগাস্ট সেই ভ্যাকসিন বাজারে আসতে পারে বলে শোনা গিয়েছিল। কিন্তু তা হয়নি। এবার শোনা যাচ্ছে, ফেব্রুয়ারি মাসে এই ভ্যাকসিন বাজারে আসতে পারে। আইসিএমআরের বিজ্ঞানী ও কেন্দ্রীয় সরকারের কোভিড টাস্ক ফোর্স-এর সদস্য রজনী কান্ত জানিয়েছেন, কোভ্যাকসিন-এর তৃতীয় দফার কাজ প্রায় শেষের দিকে। 

রজনী কান্ত জানিয়েছেন, তৃতীয পর্যায়ের ট্রায়াল শেষ হওয়ার আগেই কোভ্যাকসিন প্রয়োগ শুরু করা হবে কি না তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে স্বাস্থ্যমন্ত্রক। তবে ট্রায়াল শেষ করে এই ভ্যাকসিন বাজারে আসতে পারে সামনের বছর ফেব্রুয়ারিতে। এদিন রজনী কান্ত বলেছেন, ''প্রথম ও দ্বিতীয় দফার ট্রায়ালের পর দেখা গিয়েছে এই ভ্যাকসিন কার্যকর। মানুষের উপর এই ভ্যাকসিন প্রয়োগ সুরক্ষিত। এমনকী পশুদের উপরও এই ভ্যাকসিন-এর কার্যকারিতা প্রমাণ হয়েছে। তবে তৃতীয় দফার ট্রায়াল-এর প্রয়োজন রয়েছে। তা না হলে একশো শতাংশ নিশ্চিত হওয়া যাবে না। তবে স্বাস্থ্যমন্ত্র চাইলে জরুরি ভিত্তিতে টিকার প্রয়োগ হতে পারে। তবে ফেব্রুয়রি নাগাদ এই ভ্যাকসিন বাজার চলে আসবে বলে আশা করা যায়।'' 

আরও পড়ুন-  অ্যাম্বুল্যান্স-এ মরনাপন্ন রোগী! রাস্তা করে দিতে দু'কিমি ছুটলেন ট্রাফিক কনস্টেবল

স্বাস্থ্যকর্মীদের সবার আগে ভ্যাকসিন দেওয়া হবে। এমনটাই জানিয়েছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ড.হর্ষবর্ধন। তা হলে ফেব্রুয়ারিতে ভ্যাকসিন বাজারে এলেও সাধারণ মানুষের উপর প্রয়োগ হতে আরও কিছুটা সময় লেগে যাওয়ার কথা। এই নিয়ে অবশ্য আইএমসিআর-এর তরফে এখনও কিছুই বলা হয়নি। কিছুদিন আগে পর্যন্ত খবর ছিল, সামনের বছর এপ্রিল-মে মাসের আগে করোনা ভ্যাকসিন বাজারে আসার কোনও সম্ভাবনা নেই। 

.