জয়া জেটলির বিরুদ্ধে দুর্নীতি মামলার চার্জ গঠন

ফের এক দশক পর তহেলকা কাণ্ডের ছায়া এনডিএ শিবিরে। ২০০১ সালের চাঞ্চল্যকর `স্টিং অপারেশন`-এর জেরে এদিন জয়া জেটলির বিরুদ্ধে প্রতিরক্ষা সংক্রান্ত দুর্নীতি নিয়ে চার্জ গঠন করল দিল্লির একটি আদালত।

Updated By: Mar 5, 2012, 06:18 PM IST

ফের এক দশক পর তহেলকা কাণ্ডের ছায়া এনডিএ শিবিরে। ২০০১ সালের চাঞ্চল্যকর `স্টিং অপারেশন`-এর জেরে এদিন জয়া জেটলির বিরুদ্ধে প্রতিরক্ষা সংক্রান্ত দুর্নীতি নিয়ে চার্জ গঠন করল দিল্লির বিশেষ সিবিআই আদালত। সমতা পার্টি`র তত্‍কালীন সভানেত্রীর পাশাপাশি তত্‍কালীন প্রতিরক্ষামন্ত্রী, সমতা পার্টির জর্জ ফার্নান্ডেজের ঘনিষ্ঠ সহযোগী গোপাল পাচেরওয়াল এবং ভারতীয় সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর জেনারেল এস পি মুরগাইয়ের বিরুদ্ধেও চার্জ গঠনের নির্দেশ দিয়েছে আদালত। অভিযুক্তদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১২০বি ধারায় অপরাধমূলক ষড়যন্ত্র এবং দুর্নীতি দমন আইনের নানা ধারায় অভিযোগ আনা হয়েছে। আগামী ৩০ এপ্রিল ফের এই মামলার শুনানি।
অভিযোগ, লন্ডনে `ওয়েস্ট এন্ড কোম্পানি` নামে একটি সংস্থা তৈরি করে নিয়ম বহির্ভূতভাবে ভারতীয় সেনার জন্য হাতে বহনযোগ্য `থার্মাল ইমেজার` সরবরাহের বরাত বাগিয়ে নিয়েছিলেন জর্জ ফার্নান্ডেজের বিশেষ ঘনিষ্ঠ জয়া জেটলি এবং অন্যান্য অভিযুক্তরা। ২০০১ সালে তহেলকা ডট কম-এর গোপন ক্যামেরা-অভিযানে উঠে আসে এই কেলেঙ্কারির ছবি। আর তারই জেরে পদত্যাগ করতে হয় প্রতিরক্ষামন্ত্রী জর্জ ফার্নান্ডেজকে। পুরো ঘটনায় তত্‍কালীন বিজেপি সভাপতি বঙ্গারু লক্ষ্মণের নাম জড়িয়ে যাওয়ায় তিনিও ইস্তফা দিতে বাধ্য হন।

.