Coal Crisis: কয়লা সরবারহ ঠিক না হলে ২ দিনের মধ্যে অন্ধকার হয়ে যেতে পারে রাজধানী, হুঁশিয়ারি দিল্লির মন্ত্রীর

দেশের ৭০ শতাংশ বিদ্যুত্ সরবারহ করে দেশের ১৩৫টি পাওয়ার প্ল্যান্ট। এগুলি সবই কয়লা নির্ভর

Updated By: Oct 9, 2021, 05:48 PM IST
Coal Crisis: কয়লা সরবারহ ঠিক না হলে ২ দিনের মধ্যে অন্ধকার হয়ে যেতে পারে রাজধানী, হুঁশিয়ারি দিল্লির মন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন : দেশজুড়েই কয়লার আকাল দেখা দিয়েছে। সমস্যার সমাধান না হলে দেশজুড়ে বিদ্যুতের বিপুল ঘাটতি দেখা দিতে পারে। কয়েকদিন আগে এমনটাই জানিয়েছিলেন কেন্দ্রীয় বিদ্যুত্ মন্ত্রী। এবার সেই কথাই বললেন দিল্লির বিদ্যুত্ মন্ত্রী। 

দিল্লির বিদ্যুত্ মন্ত্রী সত্যেন্দ্র জৈন শনিবার জানিয়েছেন, 'আগামী ২ দিনের মধ্যে দেশের তাপবিদ্যুত্ কেন্দ্রগুলিতে কয়লার সরবারহ ঠিক না হলে অন্ধকারে ঢুবে যেতে পারে দিল্লির একটি বড় অংশ। যেসব তাপ বিদ্যুত্ কেন্দ্রগুলি দিল্লিতে বিদ্যুত্ সরবারহ করে তাদের একমাসের কয়লা মজুত থাকা উচিত। কিন্তু হাতে রয়েছে মাত্র ১ দিনের কয়লা। কোভিড পরিস্থিতিতে অক্সিজেন ঘাটতির মতো এটিও ম্যান মেড। '

আরও পড়ুন-Kolkata: কন্যাদানের ২৪ ঘণ্টা আগে জীবনদান, ১০ কেজির টিউমারের বিরল অস্ত্রোপচার বাবা-মেয়ের    

দেশে কয়লার ঘাটতি নিয়ে যেসব রাজ্যে উদ্বেগ প্রকাশ করেছে তাদের মধ্যে রয়েছে দিল্লি, তামিলনাড়ু, ওড়িশা। দেশের ৭০ শতাংশ বিদ্যুত্ সরবারহ করে দেশের ১৩৫টি পাওয়ার প্ল্যান্ট। এগুলি সবই কয়লা নির্ভর। জানা যাচ্ছে ওইসব তাপবিদ্যুত্ কেন্দ্রে মজুত রয়েছে মাত্র ৩ দিনের কয়লা। এমনটাই খবর সংবাদসংস্থা সূত্রে।

দিল্লির আসন্ন বিদ্যুত্ সমস্যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালও। শনিবার কেজরি বলেন, কেন্দ্রের কাছে আমাদের অনুরোধ ওয়াগানের ব্যবস্থ্যা করে তাপবিদ্যুত্ কেন্দ্রগুলিতে কয়লা সরবারহ করা হোক।

আরও পড়ুন-Kolkata: চতুর্থীতে মর্মান্তিক দুর্ঘটনা, রিজার্ভারে নেমে মৃত্যু ২ শ্রমিকের

উল্লেখ্য, দিল্লির বাইরে ভাওয়ানায় রয়েছে ১৩০০ মেগাওয়াটের একটি গ্যাস পাওয়ার প্ল্যান্ট। এনিয়ে রাজ্যের বিদ্যুত্ মন্ত্রী সতেন্দ্র জৈন বলেছেন, যে তিন কোম্পানি দিল্লিতে বিদ্যুত্ সরবারহ করে তারা কেউই উত্পাদক নয়, বরং ডিস্ট্রিবিউটার। কয়লা সরবারহ না হলে আগামী ২ দিনে দিল্লিকে ব্ল্যাকআউট হয়ে যাবে।

কেজেরি আজ এক টুইট করে জানিয়েছেন, দিল্লিতে ব্যাপক বিদ্যুত্ ঘাটতি দেখা দিতে পারে। এনিয়ে ব্যক্তিগতভাবে নজর রাখছি। চেষ্টা করছি এমন পরিস্থিতি যেন না হয়। এনিয়ে প্রধানমন্ত্রীকে চিঠিও লিখেছি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.