ভারতে করোনাভাইরাসে আক্রান্ত ২৮, আইসোলেশন ওয়ার্ড তৈরি নির্দেশ দিল্লির সব হাসপাতালকে

ইরানে এখনও পর্যন্ত দুশোর বেশি মানুষের মৃত্যু হয়েছে করোনা ভাইরাসের সংক্রমণে। সেখানে আটকে রয়েছেন বহু ভারতীয়

Updated By: Mar 4, 2020, 02:53 PM IST
ভারতে করোনাভাইরাসে আক্রান্ত ২৮, আইসোলেশন ওয়ার্ড তৈরি নির্দেশ দিল্লির সব হাসপাতালকে

নিজস্ব প্রতিবেদন: আতঙ্ক বাড়িয়ে ভারতে দ্রুত বাড়ছে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা। ইতালি থেকে আসা ১৪ পর্যটক আক্রান্ত হয়েছেন এই ভাইরাসে। বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ডা হর্ষ বর্ধন বলেন, এখনও পর্যন্ত ভারতে ২৮ জনের দেহে করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া গিয়েছে।

আক্রান্তের সংখ্যা নিয়ে দেশজুড়ে আতঙ্ক বাড়ছিলই। শেষপর্যন্ত আসরে নামলেন স্বাস্থ্যমন্ত্রী। দিল্লিতে এক সাংবাদিক সম্মেলনে আজ হর্ষ বর্ধন বলেন, ভারতে মোট ২৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। ইতালি থেকে ভারতে এসেছিলেন ২১ পর্যটক। পরীক্ষায় এদের মধ্যে ১৪ জনের করোনাভাইরাস পজিটিভ পাওয়া গিয়েছে। তাদের আইটিবিপি-র কোয়ারেন্টাইন ফেসিলিটিতে পাঠানো হয়েছে।

আরও পড়ুন-মার্বেল মিস্ত্রির সঙ্গে সম্পর্ক, বিয়ের কথা চলার মাঝেই এ কাজ করে বসলেন উচ্চশিক্ষিতা যুবতী!

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, দিল্লির এক ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত। তার থেকে তার পরিবারের ৬ জনের দেহে করোনাভাইরাস ছড়িয়েছে। পরিস্থিতি মোকাবিলায় দিল্লির সব হাসপাতালকে আইসোলেশনের ব্যবস্থা করতে নির্দেশ দেওয়া হয়েছে। গোটা বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রী আজ প্রিন্সিপ্যাল সেক্রেটারির সঙ্গে বৈঠকে বসবেন। পাশাপাশি মন্ত্রীদের মধ্যেও একটি বৈঠক রয়েছে।

কোনও বিশেষ দেশ নয়, এদেশে আসা সব বিমানের যাত্রীদের পরীক্ষা করে দেখা হচ্ছে বলে জানান হর্ষ বর্ধন। তিনি আরও বলেন, এখনও পর্যন্ত দেশের বিভিন্ন বিমানবন্দরে ৫,৮৯,০০০ যাত্রীকে পরীক্ষা করে দেখা হয়েছে। ১৫,০০০ মানুষকে পরীক্ষা করা হয়েছে বিভিন্ন জল বন্দরে এবং নোপাল সীমান্ত দিয়ে পারাপার করেছেন এমন ১০ লাখ মানুষকে পরীক্ষা করা হয়েছে।

এদিকে, ইরানে এখনও পর্যন্ত দুশোর বেশি মানুষের মৃত্যু হয়েছে করোনা ভাইরাসের সংক্রমণে। সেখানে আটকে রয়েছেন বহু ভারতীয়। এনিয়ে হর্ষ বর্ধন বলেন, ইরান সরকার আমাদের প্রস্তাব মেনে নিলে সেখান আমরা একটি ল্যাবরেটরি তৈরি করব।  তারপরেই তাদের ভারতে ফেরানো হবে।

আরও পড়ুন-ক্রিপ্টোকারেন্সি লেনদেনের উপর RBI-এর নিষেধাজ্ঞা তুলে দিল সুপ্রিম কোর্ট

অন্যদিকে, বিষয়টিকে যথেষ্ঠ গুরুত্ব দিচ্ছে কেন্দ্র। প্রধানমন্ত্রী আজ টুইট করেছেন, ‘’বিশেষজ্ঞরা বলছেন, সংক্রমণ থেকে ভিড় এডিয়ে চলা উচিত। তাই এবার কোনও হোলি মিল অনুষ্ঠানে যোগ দেব না।‘’ পাশাপাশি স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, ‘হোলি খুবইউ গুরুত্বপূর্ণ উত্সব। কিন্ত করোনার কথা মাথায় রেখে কোনও হোলি মিলন অনুষ্ঠানে যোগ দেব না। সবাইকে অনুরোধ, ভিড় এড়িয়ে চলুন।‘’করোনা মোকাবিলায় উদ্যোগ নিচ্ছেন অরবিন্দ কেজরীবালও। বুধবার তিনি বলেন, করোনা সংক্রমণ মোকাবিলায় একটি টাস্কফোর্স গঠন করেছে সরকার।

.