Omicron: আতঙ্কের নাম 'ওমিক্রন'! পর্যটকদের জন্য আরও কড়া নিয়ম আনল সরকার

নিজস্ব প্রতিবেদন: ওমিক্রন, এই 'ভ্যারিয়েন্ট অফ কনসার্ন'   বিশ্বে নয়া ভীতির সঞ্চার করেছে। সে কারণেই দেশের বাইরের যাত্রীদের জন্য নিয়ম কড়া করল সরকার। কোভিড ১৯-এর নতুন চরিত্রের সংক্রমণ রুখতে তৎপর কেন্দ্র। 

শনিবার, প্রধানমন্ত্রী উচ্চপদস্থ সরকারি কর্মকর্তাদের সঙ্গে COVID-19 পরিস্থিতি এবং টিকাকরণের বিষয়ে একটি পর্যালোচনা সভায় সভাপতিত্ব করেছিলেন। বৈঠকের পরে PMO দ্বারা প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, "প্রধানমন্ত্রী 'ঝুঁকিপ্রবণ' দেশগুলির উপর নির্দিষ্টভাবে নজর রাখার নির্দেশ দিয়েছেন। এমনকী এই সমস্ত দেশ থেকে  আগত যাত্রীদের নির্দেশিকা অনুসারে তাদের পরীক্ষা নিরীক্ষণের প্রয়োজনীয়তা রয়েছে। এই কারণে নির্দিষ্ট নিরাপত্তাবিধিও চালু করার কথা জানান হয়েছে।'' 

আরও পড়ুন, Omicron: কেন করোনার নয়া প্রজাতি 'ওমিক্রন'কে উদ্বেগজনক বলছে WHO? সত্যিই কি চিন্তার কারণ আছে?

প্রতিরোধমূলক ব্যবস্থা হিসাবে, ভারত বেশ কয়েকটি দেশকে তালিকাভুক্ত করেছে। যেসব দেশ থেকে কোভিড-১৯-এর নয়া চরিত্র 'ওমিক্রন' শনাক্তকরণের পরিপ্রেক্ষিতে পর্যটকদের জন্য অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা অনুসরণ করতে হবে। এই দেশগুলোর মধ্যে রয়েছে দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বাংলাদেশ বৎসোয়ানা, চিন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবোয়ে, সিঙ্গাপুর, ইজরাইল, হংকং, ব্রিটেন-সহ ইউরোপের দেশগুলো।

বেশ কিছু রাজ্য ইতিমধ্যেই পর্যটকদের জন্য RT-PCR পরীক্ষা বাধ্যতামূলক করছে- 

গুজরাট-  অন্যান্য দেশ থেকে আগত সমস্ত যাত্রীদের গুজরাটের বিমানবন্দরে RT-PCR পরীক্ষা করা বাধ্যতামূলক যদি তারা সম্পূর্ণরূপে টিকা না পান। ইউরোপ, আমেরিকা, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ, বৎসোয়ানা, চিন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবোয়ে এবং হংকং থেকে আগত যাত্রীদের জন্য আরটি-পিসিআর পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। 'ঝুঁকিপ্রবণ' দেশগুলি থেকে আগতদের সাত দিনের জন্য হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে এবং আগমনের পর অষ্টম দিনে আরেকটি পরীক্ষা করাতে হবে। IANS সূত্রে খবর, এই দেশগুলির ভ্রমণকারীরা যারা সম্পূর্ণরূপে টিকা দেওয়া হয়েছে তাদেরও আগমনের পরে ১৪ দিনের জন্য নিজেদেরকে আলাদা করে রাখতে হবে। 

কর্ণাটক- বিমানবন্দরে আন্তর্জাতিক যাত্রীদের স্ক্রিনিং জোরদার করা হয়েছে। কেরালা এবং মহারাষ্ট্র থেকে আগতদের জন্য RT-PCR পরীক্ষার রিপোর্ট বাধ্যতামূলক করা হয়েছে।

মহারাষ্ট্র- মহারাষ্ট্র দেশের মধ্যেকার ভ্রমণকারীদের জন্য নেতিবাচক RT-PCR পরীক্ষা বা সম্পূর্ণ টিকা দেওয়ার প্রমাণ বাধ্যতামূলক করেছে। যদিও যে কোনও আন্তর্জাতিক পর্যটকদের এই বিষয়ে ভারত সরকারের নির্দেশ মানতে হবে বলেই সরকার জানিয়েছে। যদি কোনও যাত্রীর পরীক্ষায় COVID-19 পজিটিভ আসে, তাহলে তাদের নমুনা জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

English Title: 
Coronavirus New strain Tension rise on Omicron Center imposes new rule for tourists
News Source: 
Home Title: 

Omicron: আতঙ্কের নাম 'ওমিক্রন'! পর্যটকদের জন্য আরও কড়া নিয়ম আনল সরকার  

Omicron: আতঙ্কের নাম 'ওমিক্রন'! পর্যটকদের জন্য আরও কড়া নিয়ম আনল সরকার
Caption: 
ফাইল ছবি
Yes
Is Blog?: 
No
Section: