যুদ্ধকালীন তত্পরতায় দেশেই তৈরি হল ৩,০০০ ভেন্টিলেটর, পাঠিয়ে দেওয়া হল বিভিন্ন রাজ্যে

পিএমকেয়ার ফান্ডে থেকে মোট ৫০,০০০ ভেন্টিলেটর কেনা হবে

Updated By: Jun 16, 2020, 04:14 PM IST
যুদ্ধকালীন তত্পরতায় দেশেই তৈরি হল ৩,০০০ ভেন্টিলেটর, পাঠিয়ে দেওয়া হল বিভিন্ন রাজ্যে

নিজস্ব প্রতিবেদন: করোনা  রোগীদের চিকিত্সায় প্রয়োজন প্রচুর সংখ্যায় ভেন্টিলেটর। কেন্দ্রের একটি হিসেব অনুযায়ী জুন মাসের শেষপর্যন্ত দেশে প্রয়োজন হবে ৭৫,০০০ ভেন্টিলেটর। সেই লক্ষেই ভেন্টিলেটরের উত্পাদন শুরু করে দেওয়া হয়। আর ইতিমধ্যেই দেশে তৈরি ৩,০০০ ভেন্টিলেটর এখন বিভিন্ন রাজ্যের হাসপাতালে পাঠিয়ে দিল কেন্দ্র।

আরও পড়ুন-করোনা আক্রান্ত না মুক্ত? বিভ্রান্তিতে ডায়ালিসিস ছাড়াই এক সপ্তাহ ধরে 'ফেলে রাখা হয়েছে' মুমূর্ষু রোগী...

করোনা আক্রান্ত রোগীরা অন্যান্য কষ্টের সঙ্গে শেষপর্যায়ে শ্বাসকষ্টে ভোগেন। একে বলা হয় অ্যাকিউট রেসপিরেটরি ডিজিস সিন্ডরোম বা ARDS। এই পর্যায়েই প্রয়োজন হয় ভেন্টিলেটরের। কেন্দ্রীয় সরকারের তরফে সংবাদসংস্থা এএনআইকে জানানে হয়েছে, মোট ৩,০০০ মেড ইন ইন্ডিয়া ভেন্টিলেটর রাজ্য সরকারগুলিকে পাঠানো হয়েছে।  তা বিভিন্ন হাসপাতালে পাঠিয়ে দেওয়া হবে। এই ধরনের ভেন্টিলেটর আরও তৈরি করা হবে।

আরও পড়ুন-একসঙ্গে চারটে ডিভাইসে চালানো যাবে একই WhatsApp অ্যাকাউন্ট! আসছে নতুন ফিচার

উল্লেখ্য করোনা চিকিত্সায় ভেন্টিলেটর অতি গুরুত্বপূর্ণ একটি যন্ত্র। মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দেশও ভেন্টিলেটরের সমস্যায় ভুগছে। তাই দেশে যেসব কোম্পানিগুলি ভেন্টিলেটর তৈরি করে তাদের চিহ্নিত করে কেন্দ্র। তারপর তাদের যন্ত্রের স্পেসিফিকেশেনর কথা জানিয়ে দেওয়া হয়। এরপরই উত্পাদন শুরু হয়েছে। ভেল, স্কানরে নামে একটি কোম্পানির সঙ্গে মিলে তৈরি  করছে ৩০,০০০ ভেন্টিলেটর।  AgVa, মারুতি-সুজুকির সঙ্গে মিলে ১০,০০০ ভেন্টিলেটর তৈরির বরাত পেয়েছে। পিএমকেয়ার ফান্ডে থেকে মোট ৫০,০০০ ভেন্টিলেটর কেনা হবে। এর জন্য খরচ হবে ২০০০ কোটি টাকা।

.