নিয়ম ভাঙলেই আইনি ব্যবস্থা, লকডাউন নিয়ে রাজ্যগুলিকে কড়া নির্দেশ মোদীর

দেশজুড়ে ৮০টি জেলায় লকডাউন। কলকাতা, দিল্লি, মুম্বই, চেন্নাই, বেঙ্গালুুরুতে সম্পূর্ণ লকডাউন ঘোষণা করা হয়েছে।

Updated By: Mar 23, 2020, 12:27 PM IST
নিয়ম ভাঙলেই আইনি ব্যবস্থা, লকডাউন নিয়ে রাজ্যগুলিকে কড়া নির্দেশ মোদীর

নিজস্ব প্রতিবেদন : করোনার সংক্রমণ রুখতে বিভিন্ন রাজ্যে লকডাউন ঘোষণার নির্দেশ দিয়েছে কেন্দ্র। ২৩ মার্চ বিকেল ৪টে থেকে ২৭ মার্চ মধ্যরাত পর্যন্ত লকডাউন ঘোষণা করা হয়েছে। এই সময়ের মধ্যে কেউ নিয়ম ভাঙলেই তাঁর বিরুদ্ধে কড়া আইনি ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিল কেন্দ্র। রাজ্যগুলিকে কড়া হাতে লকডাউন নিশ্চিত করতে নির্দেশ প্রধানমন্ত্রী মোদীর।

দেশজুড়ে ৮০টি জেলায় লকডাউন ঘোষণা করা হয়েছে। কলকাতা, দিল্লি, মুম্বই, চেন্নাই, বেঙ্গালুুরুতে সম্পূর্ণ লকডাউন ঘোষণা করা হয়েছে। এই সময়কালে জরুরি পরিষেবা ছাড়া বাকি সব বন্ধ রাখার নির্দেশ রয়েছে। শুধু অত্যাবশ্যকীয় পণ্য মিলবে। লকডাউন পিরিয়ডে সম্পূর্ণরূপে বন্ধ থাকবে গণ পরিবহন। রেলে কার্ফু বলবৎ থাকবে। কোনও লোকাল, প্যাসেঞ্জার, দূরপাল্লার ট্রেন, মেট্রো চলবে না। চলবে শুধু পণ্যবাহী ট্রেনগুলি। পাশাপাশি, ৭ জনের বেশি কোথাও ভিড় না করতে নিষেধ করা হয়েছে। প্রসঙ্গত, ভারতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমণের সংখ্যা। একদিনে ৮১ জন নতুন করে আক্রান্ত হয়েছে। এই মুহূর্তে আক্রান্তের সংখ্যা ৪১৫। এই পরিস্থিতিতে দেশে করোনার তৃতীয় পর্যায়ের সংক্রমণ রুখতে কড়া সরকার।

কিন্তু মানুষ এখনও সম্পূর্ণ সচতেন হচ্ছেন না, তাঁরা অযথা বাইরে বেরচ্ছেন বলে অভিযোগ করেছেন প্রধানমন্ত্রী। এদিন সকালে টুইট করে মোদী বলেন, "অনেক মানুষ লকডাউনকে গুরুত্ব দিয়ে নিচ্ছেন না। দয়া করে নিজেকে ও নিজের পরিবারকে সুরক্ষিত রাখুন। যথাযথভাবে নির্দেশিকা মেনে চলুন। আমি সমস্ত রাজ্য সরকারকে অনুরোধ করছি আইন মেনে লকডাউন নিশ্চিত করুন। "

.