দুই সতিনের যুদ্ধে জমজমাট আমেঠির 'পার্টিগণিত'

দুই সতিনের লড়াই...প্রাক্তন-বর্তমানের সম্মানের যুদ্ধ...বিজেপি-কংগ্রেসের 'পার্টিগণিত'। সাক্ষী থাকছে ভারতীয় রাজনীতির কুলিন কেন্দ্র আমেঠি। লড়াইয়ের ময়দানে একদিকে আমেঠির মহারাজা এবং কংগ্রেস নেতা সঞ্জয় সিং-এর প্রাক্তন স্ত্রী 'পদ্মাবতী' গরিমা সিং আর অপর প্রান্তে স্বামীর 'হাত' মাথায় নিয়ে বর্তমান সহধর্মিনী অমিতা দেবী।

Updated By: Jan 31, 2017, 06:53 PM IST
দুই সতিনের যুদ্ধে জমজমাট আমেঠির 'পার্টিগণিত'

ওয়েব ডেস্ক: দুই সতিনের লড়াই...প্রাক্তন-বর্তমানের সম্মানের যুদ্ধ...বিজেপি-কংগ্রেসের 'পার্টিগণিত'। সাক্ষী থাকছে ভারতীয় রাজনীতির কুলিন কেন্দ্র আমেঠি। লড়াইয়ের ময়দানে একদিকে আমেঠির মহারাজা এবং কংগ্রেস নেতা সঞ্জয় সিং-এর প্রাক্তন স্ত্রী 'পদ্মাবতী' গরিমা সিং আর অপর প্রান্তে স্বামীর 'হাত' মাথায় নিয়ে বর্তমান সহধর্মিনী অমিতা দেবী।

একে রাজ পরিবার। তার উপর আবার রাজবধূদের লড়াই। আর সবার উপরে দুই সতিনের যুদ্ধ। ফলে 'চাটনি'র অভাব নেই। আমেঠি প্রায় ভুলতে বসেছে যে এ লড়াই আসলে ভোটের লড়াই। সেখানে বিজেপির প্রার্থী গরিমা সিং এবং কংগ্রেসের হয়ে ময়দানে অমিতা দেবী আসলে তাঁদের দলের হয়েই কেবল প্রতিনিধিত্ব করছেন। তবে, গ্রামের দেহাতিদের অজ্ঞতাকে দূষে লাভ নেই। ভোটের 'পার্টিগণিতে' মেধাবী রাজনীতিকরাও যে এক্ষেত্রে পারিবারিক সমীকরণকে ঠাঁই দিয়েছেন রাজনীতির উর্দ্বে, তা তাদের প্রার্থী বাছাই থেকেই সুস্পষ্ট।

আরও পড়ুন- ট্রাম্পের নয়া অভিবাসন নীতিতে মাথায় হাত ভারতীয় তথ্য-প্রযুক্তি দুনিয়ার

প্রসঙ্গত, গান্ধী-নেহেরু পরিবারের একচেটিয়া প্রতিনিধিত্বের সৌজন্যে 'আমেঠি'র আছে গ্লোবাল পরিচয়। কিন্তু সেটা লোকসভা কেন্দ্র হিসাবে। আর এবার দুই সতিনের সৌজন্যে 'আমেঠি' বিধানসভাকেন্দ্রও সংবাদ মাধ্যমের ব্রেকিং নিউজে পাকাপাকি স্থান দখল করল।

উল্লেখ্য, ২০১২ সালের ভোটে প্রতিদ্বন্দ্বীতা করে সমাজবাদী পার্টির গায়েত্রী প্রজাপতির কাছে হেরেছিলেন 'বর্তমান' অমিতা দেবী। কিন্তু সেই সমাজবাদী পার্টিই এবার জোটের সৌজন্যে ভোট চাইছে তাঁর জন্য। ফলে অনেকটাই আশ্বস্ত তিনি। আর অন্য দিকে, 'নমো নমো করে' 'প্রাক্তন' নিশ্চিত তাঁর উজ্জ্বল ভবিষ্যতের বিষয়ে। এখন দেখার শেষ অবধি হাতে পদ্মকাঁটা ফোটে নাকি পদ্ম সৌরভে সুরভিত হয়ে ওঠে আমেঠির আশপাশ। সবই অবশ্য নির্ভর করছে আমেঠির আম আদমিদের আঙুলের ডগায়, আর তাই বোধ হয় তাঁদের ঠোঁটের কোণে লেগে রয়েছে চিলতে হাসি। যে হাসির পাসওয়ার্ড ব্রেক করা সত্যিই কঠিন।

আরও পড়ুন- কোন ভারতীয় অর্থমন্ত্রী সবচেয়ে বেশিবার সাধারণ বাজেট পেশ করেছেন?

.